BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

হায়দরাবাদ কাণ্ডের জের! প্রতিটি থানায় মহিলা হেল্প ডেস্ক খোলার সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Soumya Mukherjee |    Posted: December 6, 2019 12:03 pm|    Updated: December 6, 2019 12:04 pm

Home ministry sanctions Rs 100 cr for women help desks in police stations

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হায়দরাবাদ ও বিহারের বক্সারে গণধর্ষণ ও খুনের ঘটনার পর দেশের প্রতিটি থানায় মহিলা হেল্প ডেস্ক তৈরির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এর জন্য প্রাথমিকভাবে ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ‘নির্ভয়া তহবিল’ থেকেই এই অর্থ দেওয়া হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: সোমবার সংসদে আসছে নাগরিকত্ব সংশোধনী বিল, প্রতিবাদে উত্তাল উত্তর-পূর্ব]

হায়দরাবাদে ২৬ বছর বয়সী এক পশু চিকিৎ‌সককে গণধর্ষণ ও খুনের ঘটনার পরই পুলিশের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ ওঠে। ওই তরুণীর পরিবারের অভিযোগ ছিল, সেদিন পুলিশ দ্রুত তৎপর হলে হয়তো ওই তরুণীকে বাঁচানো যেত। এই প্রেক্ষাপটে দেশের প্রতিটি থানায় মহিলা হেল্প ডেস্ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কোনও অভিযোগ নিয়ে মহিলারা থানায় এলে তাঁদের সঙ্গে সংবেদনশীল আচরণ না করার অভিযোগ মাঝেমধ্যেই ওঠে। হায়দরাবাদের ক্ষেত্রেও এমনই ঘটনা ঘটেছিল বলে অভিযোগ। বিপদের ইঙ্গিত পেয়ে সেদিন থানায় গেলেও প্রথমে কোনও সাহায্য পাননি নির্যাতিতার ছোট বোন। তাঁকে এক থানা থেকে অন্য থানায় ঘোরানো হয়। আর সেই জন্য দু’থেকে তিন ঘণ্টা চলে যায়।

আগামী দিনে যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সেই জন্য থানায় থানায় মহিলা হেল্প ডেস্ক তৈরির এই সিদ্ধান্ত। দেশের প্রতি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প বাস্তবায়িত হবে। মহিলাদের ক্ষেত্রে কীভাবে আরও সংবেদনশীল হওয়া যায় সেই বিষয়ে ওই হেল্প ডেস্কের আধিকারিকদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। পাশাপাশি এই ডেস্কে মহিলা পুলিশকর্মী নিয়োগ করা হবে। এছাড়াও প্যানেলে থাকবেন আইনজীবী, মনস্তত্ত্ববিদ এবং স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। থানায় আসা মহিলাদের অন্য বিষয়ের পাশাপাশি আইনি সহায়তা, কাউন্সেলিং, আশ্রয়, পুনর্বাসন এবং প্রশিক্ষণের বন্দোবস্ত করে দেওয়া এর মূল উদ্দেশ্য। এর পাশাপাশি নির্যাতিতা মহিলার প্রয়োজনীয় অন্য সাহায্যও করা হবে।

[আরও পড়ুন: ‘মেয়ের আত্মা শান্তি পেল’, হায়দরাবাদ গণধর্ষণ কাণ্ডে ধৃতদের মৃত্যুতে খুশি নির্যাতিতার পরিবার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement