BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীরে কমেছে সন্ত্রাস, সংসদে তথ্য দিয়ে দাবি স্বরাষ্ট্রমন্ত্রকের

Published by: Kishore Ghosh |    Posted: December 15, 2021 8:35 pm|    Updated: December 15, 2021 8:37 pm

Home Ministry Says, J&K terrorist incidents Decline after abrogation Article 370

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যদিও ভূস্বর্গ, তথাফি টিউলিপ বনে বারুদের গন্ধ, পাহাড়ের সাদা বরফের গায়ে লাল রক্তের দাগ! এই হল কাশ্মীরের (Jammu & Kashmir) অর্ধশতকের বেশি সময়ের ইতিহাস। সেখানেই সাম্প্রতিককালে কমেছে সন্ত্রাসের (Terrorist Attack) ঘটনা। বুধবার সংসদে পরিসংখ্যান দিয়ে এমনটাই দাবি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। কেন্দ্রের দাবি, ৩৭০ ধারা বিলোপ (Article 370) হওয়ার পরেই কমেছে জম্মু ও কাশ্মীরের জঙ্গি কার্যকলাপ।

সংসদে এই বিষয়ে একটি প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Union Minister of State for Home Affairs Nityananda Rai) বলেন, ২০১৯-এর আগস্টে ৩৭০ ধারা বিলোপের পর থেকেই উপত্যকায় সন্ত্রাস অনেকটাই কমেছে। এইসঙ্গে সীমান্ত পেরিয়ে জঙ্গি অনুপ্রবেশও কমে গিয়েছে আগের তুলনায়।

[আরও পড়ুন: ফের রক্তাক্ত কাশ্মীর, সেনা-জঙ্গি গুলির লড়াইয়ে খতম জইশের ১ জেহাদি]

বুধবার কেন্দ্রীয় মন্ত্রী জানান, ২০১৮ সালে যেখানে ৪১৭টি সন্ত্রাসের ঘটনা ঘটেছিল উপত্যকায়। ২০২১ সালে তা ৫০ শতাংশ কমে গিয়েছে। চলতি বছরের নভেম্বর অবধি জঙ্গি কার্যকলাপের ঘটনা ঘটেছে ২০৩টি। এদিন বছরওয়াড়ি হিসেবও দেওয়া হয় মন্ত্রকের তরফে। ২০১৮ সালে ৪১৭টি সন্ত্রাসবাদী হামলার পর ২০১৯ সালে তা এক ধাক্কায় কমে হয়েছিল ২৫৫টি। ২০২০ সালে সন্ত্রাসের ঘটনা ঘটে ২৪৪টি। আর চলতি বছরের ৩০ নভেম্বর পর্যন্ত তা আরও কমে হয়েছে ২০৩টি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ রুখতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্র। সাম্প্রতিককালে জঙ্গিদের বিরুদ্ধে লাগাতার অভিযান চালানো হয়েছে। এছাড়াও গোপনে জঙ্গিদের মদত দিয়ে থাকে যারা, তাদের চিহ্নিত করা হয়েছে, প্রয়োজনে গ্রেপ্তারও করা হয়েছে। রাতের পাহারাদারী বাড়িয়েছে পুলিশ ও সেনা, বাড়ানো হয়েছে নাকা চেকিংও। জঙ্গিদের আর্থিকভাবে মদত দেওয়ার বিষয়টিকেও নজরে রেখেছেন গোয়েন্দারা।

[আরও পড়ুন: কাশ্মীরে সন্ত্রাস দমনে বড় সাফল্য সেনার, এনকাউন্টারে খতম ৩ জেহাদি]

পাশাপাশি রাজ্যের সামগ্রিক উন্নয়নেও একাধিক পদক্ষেপ করা হয়েছে বলে দাবি স্বরাষ্ট্রমন্ত্রকের। কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জানান, প্রায় ৫৮, ৪৭৭ কোটি টাকার প্রকল্প রূপায়ন করার উদ্যোগ নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে সড়ক নির্মাণ, বিদ্যুৎ, স্বাস্থ্য, কৃষি, শিক্ষা, পর্যটন ইত্যাদি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে