১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১০ মার্চ থেকে চালু এসি লোকাল ট্রেন, একই থাকছে ভাড়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 6, 2018 4:54 pm|    Updated: September 14, 2019 11:32 am

Howrah-Kharagpur AC local to start journey from March 10

সুব্রত বিশ্বাস: হাঁসফাঁস গরমে বাদুড়ঝোলা সফর। দীর্ঘশ্বাস ফেলতে ফেলতে অনেকেই ভেবেছিলেন কবে মুম্বইয়ের মতো বাংলাতেও চালু হবে এসি লোকাল ট্রেন। অবশেষে স্বপ্নপূরণ। সব ঠিকঠাক চললে এই শনিবার অর্থাৎ ১০ মার্চ থেকেই চালু হবে এসি লোকাল ট্রেন

[  ‘আমরাও সিপিএমের বিরুদ্ধে লড়াই করেছি, কিন্তু মূর্তি ভাঙিনি’ ]

আয়োজন সারা দক্ষিণ-পূর্ব রেলওয়ের। শনিবার থেকেই হাওড়া-খড়গপুর লাইনে এই ট্রেন চালু হতে পারে। ইতিমধ্যেই রেকটি চলে এসেছে টিকিয়াপাড়ায়। গত তিনদিন ধরে সেখানেই আছে। ট্রায়াল রানও চলেছে। প্রযুক্তিগত সব ব্যবস্থাই ঠিকঠাক রয়েছে। জানা যাচ্ছে, ট্রেনটির ১২টি কোচ পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। খুশির খবর, এই ট্রেনে চড়ার জন্য কোনওরকম বাড়তি খরচ হচ্ছে না। ভাড়া একই থাকবে। এখন কমিশনার অফ রেলওয়ে সেফটি-র ছাড়পত্র পেলেই চালু হবে ট্রেনটি। দক্ষিণ-পূর্ব রেলওয়ের চিফ প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল) জয়ন্ত সাহা জানান, “যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই এই আয়োজন। বহুদিন থেকেই যাত্রীদের এই ইচ্ছে ছিল। বাংলাতেও এসি লোকাল ট্রেন চালানোর পরিকল্পনা ছিল আমাদেরও। সেইমতো সব ব্যবস্থাই করা হয়েছে। এখন ট্রেনটি চালু হলেই হয়। যাত্রীরা সুবিধা পেলেই আমরা খুশি।”

[  টেনেটুনে পাশ করায় ছাত্রকে বেধড়ক মারধর, শিক্ষকের বিরুদ্ধে এফআইআর ]

ac-bus_web

এদিকে শহরের যাত্রীদের জন্য আরও এক সুখবর। আগামীকাল অর্থাৎ ৬ মার্চ থেকে কলকাতার রাস্তায় ঘুরবে সম্পূর্ণ ব্যাটারিচালিত বেশ কয়েকটি এসি বাস। ইতিমধ্যেই হাওড়াতে বাসগুলিকে দেখা গিয়েছে। স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর নারায়ণ নিগম জানাচ্ছেন, “চল্লিশটি এরকম বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাসগুলি মোটামুটি দু’রকম সাইজের। ২০টি বাস দৈর্ঘ্যে ৯ মিটার, বাকি ২০টির দৈর্ঘ্য ১২ মিটার। তিনি জানান, এই বাসগুলি থেকে কোনওরকম ধোঁয়া নির্গমন হবে না, অর্থাৎ ‘নো এমিশন’। ফলে দূষণ কমবে অনেকটাই। এছাড়া বাসগুলি টিকবেও বহুদিন। ফলে বুধবার থেকেই গরমে যাতায়াতের কষ্ট অনেকটাই লাঘব হবে শহরবাসীর।

 কাটোয়ায় মন্দির তৈরিতে বাধা, বৃদ্ধাকে মারধর ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে