১১ মাঘ  ১৪২৬  শনিবার ২৫ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১১ মাঘ  ১৪২৬  শনিবার ২৫ জানুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হায়দরাবাদের তরুণী চিকিৎসকের গণধর্ষণ কাণ্ড থেকে শিক্ষা নিল মেট্রো রেল কর্তৃপক্ষ। এবার থেকে হায়দরাবাদে মেট্রো চড়ার সময় মহিলারা সঙ্গে রাখতে পারবেন মরিচ স্প্রে। বুধবার নোটিস জারি করে একথা জানিয়ে দেওয়া হয়। এছাড়াও তেলেঙ্গানা সরকারের পক্ষ থেকে নারী সুরক্ষায় একাধিক পদক্ষেপ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২৭ নভেম্বর হায়দরাবাদের অদূরে সামশাবাদের টোলপ্লাজায় স্কুটি রেখে অন্য এক চিকিৎসকের সঙ্গে দেখা করতে যান তরুণী। রাত সাড়ে নটা নাগাদ স্কুটি নিতে গিয়ে দেখেন তার চাকা পাংচার হয়ে গিয়েছে। কীভাবে বাড়ি ফিরবেন তা নিয়ে চিন্তায় পড়ে যান। ইতিমধ্যেই দু’জন যুবক তাঁর কাছে এসে সাহায্যের প্রতিশ্রুতি দেয়। কিছুক্ষণ কথাবার্তার পরেই রাজি হয়ে যান তরুণী। ওই যুবকেরা তাঁর স্কুটি নিয়ে যায়। ফিরে এসে জানায় স্কুটি সারানো সম্ভব হয়নি। তবে তরুণী চিকিৎসককে তারপরেও বাড়ি ফিরতে সাহায্য করার আশ্বাস দেয় ওই যুবকেরা। ঠিক সেই সময় ফোনে বোনের সঙ্গে কথা বলছিলেন তরুণী। তিনি জানান ভয় লাগছে। ইতিমধ্যে আরও দু’জন যুবক ঘটনাস্থলে জড়ো হয়ে যায়। ওই চিকিৎসককে নির্জন এক স্থানে নিয়ে চলে যাওয়া হয়। সেখানেই চারজন মিলে ধর্ষণ করে তাঁকে। চিৎকার থামাতে মদ্যপান করানো হয় তাঁকে। অত্যাচারে মৃত্যু হয় নির্যাতিতার। লরিতে চড়িয়ে তাঁর দেহ অন্যত্র নিয়ে যাওয়ার চেষ্টা করা হয়। নম্বর প্লেট খুলে ফেলে দেওয়া হয় স্কুটির। পুলিশের দাবি, মৃত্যুর পর ওই লরিতেও তরুণীকে ধর্ষণ করে চার অভিযুক্ত। এরপর পেট্রল ঢেলে ব্রিজের নিচে পুড়িয়ে দেওয়া হয় নির্যাতিতাকে। পরেরদিন ব্রিজের নিচ থেকে গলায় থাকা গণেশের লকেট দেখে তরুণী চিকিৎসকের অগ্নিদগ্ধ দেহ শনাক্ত করেন পরিজনেরা।

এই ঘটনার পর থেকে জ্বলছে গোটা দেশ। হায়দরাবাদের আইনশৃঙ্খলাকে প্রশ্নের মুখে দাঁড় করিয়েছে গণধর্ষণ কাণ্ড। তাই তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাওয়ের নির্দেশে বেশ কয়েকজন মন্ত্রী নিরাপত্তা নিয়ে বৈঠকে বসেন। কোনও অভিযোগ আসলেই তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে। এছাড়াও বিভিন্ন হেল্পলাইন নম্বরগুলি আদৌ সঠিকভাবে কাজ করছে কি না, সেদিকে নজর রাখার কথাও বলা হয়েছে। হায়দরাবাদ কাণ্ড থেকে শিক্ষা নিয়েই নারী সুরক্ষায় নয়া সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। ডিরেক্টর এনভিএস রেড্ডি বলেন, “এবার থেকে মরিচ স্প্রে নিয়েও বিভিন্ন মেট্রো স্টেশনে ঢুকতে পারবেন মহিলারাও। আগে অগ্নিকাণ্ডের কথা ভেবে এসব নিয়ে মেট্রোয় উঠতে দেওয়া হত না। কিন্তু বর্তমানে নিরাপত্তার স্বার্থে এমন ভাবনা।” মেট্রো কর্তৃপক্ষের নয়া সিদ্ধান্তে খুশি মহিলা যাত্রীরা। নিশ্চিন্তে তাঁরা যাতায়াত করতে পারবেন বলেই জানান তাঁরা। 

[আরও পড়ুন: আদালতে যাওয়ার পথে ধর্ষিতার গায়ে আগুন, নৃশংস কাণ্ড উন্নাওয়ে]

এছাড়াও মহিলাদের সম্মান করতে শেখানোর জন্য  একটি ক্লাস করানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। অভিভাবকরা যাতে এই ক্লাসে শিশুদের পাঠানো হয় সে বিষয়ে প্রচার কর্মসূচিও চলবে। ক্লাস শেষে দেওয়া হবে সার্টিফিকেট। ওই ক্লাস করলে কি আদৌ মহিলাদের সম্মান নিতে শিখবেন সকলে, প্রশ্নটা থেকেই যায়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং