২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানের ঘাড়ের কাছে শক্তি প্রদর্শন বায়ুসেনার, পোখরানে মহড়া

Published by: Bishakha Pal |    Posted: February 17, 2019 1:01 pm|    Updated: February 17, 2019 1:07 pm

IAF exercise in Rajasthan

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলওয়ামায় ভারতীয় সেনার কনভয়ে জঙ্গি হামলার পর প্রতিশোধস্পৃহায় ফুটছে গোটা দেশ। সেনার অন্দরেও জোরদার তরজা। তাই কি রাজস্থানের পোখরানে শুরু হয়েছে বায়ুসেনার মহড়া? স্পষ্ট করে বায়ুসেনার তরফে এই খবর সম্পর্কে হলেও মনে করা হচ্ছে এমনটাই। পাকিস্তান সীমান্তের কাছে ইতিমধ্যেই মহড়া দিতে শুরু করে দিয়েছে ভারতীয় বায়ুসেনা। ১৪০টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার এই মহ়ড়ায় অংশ নিয়েছে।

ভারতীয় বায়ুসেনা বাহিনীর প্রধান বিএস ধানোয়া জানিয়েছেন, ভারতীয় বায়ুসেনা ‘উপযুক্ত উত্তর’ দেওয়ার জন্য তৈরি হচ্ছে। তবে মহড়া চলাকালীন তিনি একবারও পুলওয়ামায় জঙ্গি হামলার কথা উল্লেখ করেননি। শুধু বলেছেন, দেশবাসীকে তিনি ভারতীয় বায়ুসেনার শক্তি আর দেশের সুরক্ষা নিয়ে তার দায়িত্ব সম্পর্কে জানিয়ে রাখতে চান। দেশের সার্বভৌমত্ব রক্ষায় যে বায়ুসেনা যে সবদিক থেকে প্রস্তুত তা সবার জানা দরকার।

পাকিস্তানকে ভাতে মারতে তৎপর নয়াদিল্লি, তৈরি চূড়ান্ত কৌশল ]

এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘বায়ু শক্তি ২০১৯’। মহড়ায় বায়ুসেনার অনুশীলন খতিয়ে দেখছেন বিশেষজ্ঞরা। অব্যর্থ নিশানায় বিদ্ধ করতে এই অনুশীলন চালানো হচ্ছে বলে খবর। বায়ুসেনা প্রধান জানিয়েছেন, যদি যুদ্ধ শুরু হয়, তাহলে চেষ্টা করা হবে যে পদ্ধতি অতীতে অবলম্বন করা হয়েছে, তা যেন ভবিষ্যতে না করা হয়। কারণ, সেই কৌশল শত্রুদের জানা। তাই এই মহড়ার আয়োজন। জাগুয়ার, হারকিউলিস ও তেজসের মতো যুদ্ধবিমান এই মহড়া অংশ নিয়েছে। এছাড়া রয়েছে সুখোই ৩০এস, মিগ ২১ বিসন, মিগ ২৭, মিগ ২৯, মিরাজ ২০০০, আই এল ৭৮ ও এ এন ৩২-এর মতো এয়ারক্র্যাফ্ট৷ লেজার প্রযুক্তির বোমা, রকেট লঞ্চারেরও মহড়া হয়েছে ‘বায়ু শক্তি ২০১৯’-এ। যাতে দিনে ও রাতে হেলিকপ্টার নির্দিষ্ট লক্ষে নিশানা করতে পারে, তার জন্যও হয়েছে অনুশীলন। মহড়ায় উপস্থিত ছিলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত ও অন্য সেনা আধিকারিকরা।

শৌচালয়ের জল দিয়ে তৈরি হচ্ছে চা! ফাঁস হল চাঞ্চল্যকর ভিডিও ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে