১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

যুদ্ধে বাজিমাত করবে বায়ুসেনার নজরদারি বিমান ‘নেত্র’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2017 6:38 am|    Updated: February 15, 2017 6:38 am

IAF gets gamechanger prying plane Netra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সঠিক তথ্য, পূর্ভাবাস, শত্রুপক্ষের প্রতিটি গতিবিধির উপর তীক্ষ্ণ নজরদারি। যুদ্ধে জয়-পরাজয় নির্ণয় করে এই উপাদানগুলি। তাই এবার আকাশ পথে নজরদারি চালাতে ভারতীয় বায়ুসেনায় যুক্ত হল সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত এয়ারবর্ন ওয়ার্নিং এন্ড কন্ট্রোল সিস্টেম বা ‘নেত্র’। মঙ্গলবার, বেঙ্গালুরুর য়েলাহানকা বায়ুসেনা ঘাঁটিতে, অত্যাধুনিক এই নজরদারি বিমানটি এয়ারফোর্সের হাতে তুলে দেন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর।

শক্তি বাড়িয়ে আরও ৩৬টি যুদ্ধবিমান কিনছে ভারত

বিশেষজ্ঞদের মতে, যুদ্ধক্ষেত্রে নির্ণায়ক ভূমিকা পালন করবে নেত্র। অত্যাধুনিক এই নজরদারি বিমানটি ৩০০ কিলোমিটার দূরে থাকা শত্রুপক্ষের জঙ্গিবিমান খুঁজে বের করতে ও সেই মতো বায়ুসেনার যুদ্ধবিমানগুলিকে পরিচালিত করতে সক্ষম। এই বিমানটিতে রয়েছে আমেরিকা ও রাশিয়ার প্রযুক্তিকে টেক্কা দিতে সক্ষম অ্যাকটিভ ইলেকট্রনিকেলি স্ক্যান্ড রাডার। এছাড়াও আত্মরক্ষার জন্য বিমানটিতে রয়েছে সেলফ প্রটেকশন সুইট। দেশীয় প্রযুক্তির একটি বিশাল সাফল্য, এই বিমানটিতে রয়েছে বিভিন্ন সফটওয়্যার যা তথ্য বিশ্লেষণ করে সেইমত পরিস্থিতির মোকাবিলা করতে যুদ্ধবিমানগুলিকে নির্দেশ দেবে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে, নেত্র-র প্রজেক্ট ডিরেক্টর সুমা ভার্গিস জানিয়েছেন, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে এই নজরদারি বিমান।

জাতীয় সড়কে যুদ্ধবিমান নামানোর প্রস্তুতি শুরু কেন্দ্রের

চিন ও পাকিস্তানের মধ্যে বেড়ে চলা দহরম মহরমের জবাবে সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তুলছে ভারত। ফ্রান্স থেকে ৩৬টি রাফালে যুদ্ধবিমান কিনেছে ভারত। বায়ুসেনাকে আরও শক্তিশালী করতে প্রায় ১২৬টি যুদ্ধবিমান কিনবে দিল্লি। এছাড়াও দক্ষিণ চিন সাগরে ও সীমান্তে লালফৌজের আগ্রাসী মনোভাবে উদ্বিগ্ন ভারত বাড়িয়ে তুলছে সামরিক শক্তি।

বোমারু যুদ্ধবিমান উড়িয়ে ইতিহাস গড়লেন তিন ভারতীয় নারী

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে