BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

অসমে ভেঙে পড়ল বায়ুসেনার হেলিকপ্টার, মৃত ২ পাইলট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2018 5:38 pm|    Updated: February 15, 2018 5:38 pm

IAF microlight aircraft crashes in Assam, 2 pilots killed

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের দুর্ঘটনাগ্রস্ত ভারতীয় বায়ুসেনার বিমান। বৃহস্পতিবার, অসমের মাজুলিতে ভেঙে পড়ে বায়ুসেনার একটি ‘মাইক্রোলাইট’ হেলিকপ্টার। ঘটনায় প্রাণ হারিয়েছেন দুই পাইলট।

জানা গিয়েছে, এদিন রুটিনমাফিক জোরহাট বায়ুসেনা ঘাঁটি থেকে উড়ান ভরে বিমানটি। উড়ান ভরার কিছুক্ষণ পড়েই বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরই হেলিকপ্টার দুর্ঘটনাগ্রস্ত হওয়ার কথা জানা যায়। পুলিশ সূত্রে খবর, হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গিয়েছে। ইতিমধ্যে ঘটনাস্থলের উদ্দেশে রওনা দিয়েছে বায়ুসেনার উদ্ধারকারী দল। যান্ত্রিক গোলযোগ থেকেই দুর্ঘটনাটি ঘটেছে বলে মনে করছে বায়ুসেনা। তবে বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি বিশেষ কমিটি গড়া হবে।

ক্রমাগত দুর্ঘটনার শিকার হয়ে আসছে বায়ুসেনার বিমানগুলিও। বিশেষ করে মিগ-২১ বিমানগুলি। দুর্ঘটনা এড়াতে পারেনি রুশ-নির্মিত অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমানও। গত ডিসেম্বরে সংসদে সরকার জানায় ২০১৪ থেকে ২০১৫-র মধ্যে দুর্ঘটনার কবলে পড়েছে সামরিক বাহিনীর ৩৫টি বিমান। মৃত্যু হয়েছে ১৪ জন চালকের।

উল্লেখ্য, গত বছরের মার্চ মাসে রাজস্থানে দুর্ঘটনাগ্রস্ত হয় বায়ুসেনার একটি অত্যাধুনিক সুখোই-৩০ যুদ্ধবিমান। তবে বিমানটির দুই চালকই বেঁচে যান। ওই বছরই অসম-অরুণাচল প্রদেশ সীমান্তে ভেঙে পড়ে আরেকটি সুখোই বিমান। মৃত্যু হয় দুই পাইলটের। তারপর থেকেই বিমানগুলির নিরাপত্তা ও মান নিয়ে উঠে আসে প্রশ্ন। মিগ ও সুখোই সিরিজের বিমানগুলি রাশিয়া থেকে ক্রয় করেছে ভারত। বিশেষজ্ঞদের মতে পাইলটের প্রশিক্ষণে খামতি ও রক্ষণাবেক্ষণের অভাবই দুর্ঘটনার কারণ। এছাড়াও কয়েক দশক পুরনো বিমানগুলির যন্ত্রাংশও দুর্ঘটনার জন্য দায়ী।

[অবশেষে খোঁজ মিলল বায়ুসেনার নিখোঁজ সুখোই বিমানের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে