১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আত্মনির্ভরতার পথে এগোচ্ছে ভারতীয় বায়ুসেনা, দেশের মাটিতেই তৈরি হবে যুদ্ধবিমান!

Published by: Anwesha Adhikary |    Posted: June 12, 2022 5:57 pm|    Updated: June 12, 2022 6:01 pm

IAF planning to make fighter jets in India | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার দেশের মাটিতেই তৈরি হবে যুদ্ধবিমান। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) তরফে জানানো হয়েছে, প্রায় একশোটি যুদ্ধবিমান তৈরি করা হবে। ‘আত্মনির্ভর ভারত’ গড়ে তুলতেই এমন পদক্ষেপ করা হচ্ছে। যুদ্ধবিমান তৈরিতে বিদেশি সহায়তা নেওয়া হতে পারে। ভারতীয় টাকাতেই এই বিমান তৈরির খরচ মেটানো হবে বলেই দাবি করেছেন বায়ুসেনার এক আধিকারিক।

সর্বভারতীয় একটি সংবাদসংস্থাকে বায়ুসেনার এক আধিকারিক জানিয়েছেন, “১১৪ টি যুদ্ধবিমান দরকার আমাদের। তার মধ্যে ৯৬টি বিমান ভারতের মাটিতেই তৈরি করা হবে।”  জানা গিয়েছে, এজন্য ভারতীয় সংস্থার সঙ্গে জুটি বেঁধে কাজ করবে বিদেশি বিমান প্রস্তুতকারী সংস্থাগুলি। তবে বিদেশ থেকে প্রথম আঠারোটি বিমান আমদানি করা হবে। পরের ছত্রিশটি বিমান তৈরিতে একসঙ্গে কাজ করবে ভারতীয় এবং বিদেশি বিমান প্রস্তুতকারী সংস্থা। এই প্রকল্পের খরচ মেটানো হবে ভারতীয় মুদ্রা এবং বিদেশি মুদ্রা দিয়ে। নিয়ম অনুযায়ী, বিদেশি সংস্থাগুলি টেন্ডার জমা দেবে। তার ভিত্তিতেই যুদ্ধবিমান তৈরির বরাত মিলবে।

[আরও পড়ুন: ‘প্রকাশ্যে ফাঁসিতে ঝোলানো নূপুর শর্মাকে’,ওয়েইসির দলের সাংসদের মন্তব্যে চাঞ্চল্য]

এই চুক্তি অনুযায়ী পরবর্তী পর্যায়ে তৈরি হবে ষাটটি যুদ্ধবিমান। এই পর্বের প্রত্যেকটি বিমান তৈরি করবে ভারতীয় যুদ্ধবিমান প্রস্তুতকারী সংস্থা।  বর্তমানে ভারতীয় বায়ুসেনার মিগ (MIG) বিমানগুলির পরিবর্তে আরও উন্নত নতুন যুদ্ধবিমান ব্যবহারের কথা ভাবা হয়েছে। সমস্ত বিমান তৈরি করতে প্রায় তিন বছর সময় লাগবে বলে অনুমান করছেন বায়ুসেনা আধিকারিকরা।

প্রতিবেশী দেশ চিন (China)ও পাকিস্তানের (Pakistan) আক্রমণ ঠেকাতে যুদ্ধবিমানের বিশেষ প্রয়োজন ভারতের। ২০২০ সালে লাদাখে চিনের সঙ্গে ভারতের সংঘাতপূর্ণ পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল রাফালে (Rafale) যুদ্ধবিমানগুলি। এখন বায়ুসেনার কাছে ৩৬টি রাফালে বিমান রয়েছে। কিন্তু শীর্ষকর্তাদের মতে, আরও অনেক বেশি যুদ্ধবিমান দরকার ভারতের। কম খরচে তৈরি করা যুদ্ধবিমান, যেগুলি কার্যক্ষেত্রে বেশি কাজ দেবে – এই ধরনের বিমান ব্যবহার করতেই বেশি আগ্রহী ভারতীয় বায়ুসেনা। এর ফলে দেশের আর্থিক সাশ্রয় হবে বলেই দাবি শীর্ষকর্তারা।  

[আরও পড়ুন: এক কেজি ওজন কমালে মিলবে হাজার কোটি, গড়করির প্রতিশ্রুতিতে শরীরচর্চা বিজেপি সাংসদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে