১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

হিংসায় মদত দেয় এমন কিছু দেখানো যাবে না, টিভি চ্যানেলগুলিকে কড়া নির্দেশ কেন্দ্রের

Published by: Soumya Mukherjee |    Posted: December 21, 2019 2:42 pm|    Updated: December 21, 2019 2:46 pm

Don't air content which may instigate violence: I&B Ministry


সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হতেই দেশের সমস্ত সংবাদমাধ্যমের কাছে একটি নির্দেশিকা পাঠিয়েছিল কেন্দ্র। ওই নির্দেশিকায় দেশবিরোধী ভাবনাকে প্রশ্রয় দেয় এমন কিছু সম্প্রচার করতে নিষেধ করা হয়েছিল। গত ১১ ডিসেম্বর রাতেই কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক (Information and Broadcasting Ministry)-এর এই নির্দেশ টিভি চ্যানেলগুলির কাছে পৌঁছে গিয়েছিল। কিন্তু, তারপরও কিছু টিভি চ্যানেল তা মানছে না বলে অভিযোগ উঠছিল। এর জেরে ফের একবার সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে হওয়া বিক্ষোভের ঘটনা সম্প্রচারের উপর লাগাম টানার চেষ্টা হল। হিংসা ছড়াতে পারে এই ধরনের খবর ও অনুষ্ঠানের সম্প্রচার বন্ধ রাখতে বলল কেন্দ্রীয় সরকার।

২০ ডিসেম্বর জারি হওয়া নতুন নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, গত ১১ ডিসেম্বর কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রকাশিত নির্দেশিকায় দেশবিরোধী ও হিংসা ছড়াতে পারে এই ধরনের অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছিল। কিন্তু, লক্ষ্য করা যাচ্ছে যে এখনও কিছু টিভি চ্যানেল ওই নির্দেশিকা অমান্য করছে। এমন খবর ও অনুষ্ঠান দেখাচ্ছে যা অশান্তি ছড়াতে পারে। তাই ফের এই বিষয়ে সবাইকে সতর্ক করা হচ্ছে। নির্দিষ্ট করে জানানো হচ্ছে যে দেশের অখণ্ডতায় আঘাত আনতে পারে এমন কোনও বিষয়বস্তু প্রচার করা যাবে না। হিংসা ছড়াতে বা আইনশৃঙ্খলার অবনতি হতে পারে এমন খবরও সম্প্রচার করা যাবে না। করা যাবে না জাতীয়তাবাদ বিরোধী খবরও। 

[আরও পড়ুন: CAA বিক্ষোভ: ৪৮ ঘণ্টায় উত্তরপ্রদেশে মৃত বেড়ে ১৫]

 

নয়া ওই নির্দেশিকায় একথাও বলা হয়েছে, এমন কিছুও প্রচার করা যাবে না যা ব্যক্তি বা কোনও নির্দিষ্ট গোষ্ঠীকে আঘাত করে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ডিরেক্টর অমিত কাটোচের সই করা ওই চিঠিটি পাঠানো হয়েছে সমস্ত ডিটিএইচ ও কেবল অপারেটর, নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট রজত শর্মা এবং ইন্ডিয়ান ব্রডকাস্টিং ফাউন্ডেশনের প্রেসিডেন্ট এন পি সিংকে। বেসরকারি চ্যানেলগুলিকে ১৯৯৫ সালের কেব্‌ল টিভি আইন মেনে চলার কথাও মনে করিয়েছে। ওই চিঠিতে পরিষ্কার বলা হয়েছে যে এমন সব বিষয় সম্প্রচার করা যাবে না যেগুলি হিংসায় ইন্ধন দেয়। আইনশৃঙ্খলার অবনতি ঘটায় ও দেশবিরোধী ভাবনাকে প্রশ্রয় দেয়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে