২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সবচেয়ে বেশি প্রতারিত হয়েছে এই ব্যাঙ্ক, জানাল আরবিআই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 13, 2017 9:25 am|    Updated: March 13, 2017 9:25 am

ICICI tops victims chart of bank forgery cases, says RBI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংখ্যার নিরিখে কয়েকশো। কিন্তু টাকার হিসেবে কোটি কোটি টাকা প্রতারণার শিকার হতে হয়েছে দেশের ব্যাঙ্কগুলিকে। আর এই প্রতারণার সংখ্যার নিরিখে তৈরি তালিকা প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সে তালিকা অনুযায়ী ২০১৬ সালের এপ্রিল থেকে ডিসেম্বর মাস পর্যন্ত সবচেয়ে বেশি সংখ্যক প্রতারণার শিকার হয়েছে আইসিআইসিআই ব্যাঙ্ক। ৪৫৫টি প্রতারণার ঘটনা ঘটেছে এই ব্যাঙ্কে। ৪২৯টি প্রতারণার ঘটনার জেরে তালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এর পর যথাক্রমে রয়েছে স্ট্যান্ডার্ড চাটার্ড (২৪৪), এইচডিএফসি ব্যাঙ্ক (২৩৭), অ্যাক্সিস ব্যাঙ্ক (১৮৯), ব্যাঙ্ক অফ বরোদা (১৭৬) এবং সিটি ব্যাঙ্ক (১৫০)।

দেশবাসীকে হোলির শুভেচ্ছা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

প্রতারণার অর্থমূল্যের নিরিখে অবশ্য সবচেয়ে এগিয়ে রয়েছে এসবিআই। গত অর্থবর্ষে এই ব্যাঙ্ককে ২,২৩৬.৮১ কোটি টাকার প্রতারণার শিকার হতে হয়েছে। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (২,২৫০.৩৪ কোটি টাকা)। আর ১,৯৯৮.৪৯ কোটি টাকার প্রতারণার শিকার হয়ে তৃতীয় স্থানে রয়েছে আ্যাক্সিস ব্যাঙ্ক। প্রতারণার এই ঘটনাগুলিতে ব্যাঙ্কের কর্মীদের যুক্ত থাকার অভিযোগ উঠেছে একাধিক ক্ষেত্রে। সরকারি-বেসরকারি ব্যাঙ্ক গুলি মিলিয়ে মোট ৪৫০ জন কর্মীর বিরুদ্ধে প্রতারণায় জড়িত থাকার অভিযোগ উঠেছে।

মণিপুরে সরকার গড়ার পথে বিজেপি

সব মিলিয়ে গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ব্যাঙ্ক গুলিতে মোট ৩,৮৭০টি প্রতারণার ঘটনা ঘটেছে। যাতে লোকসান হয়েছে মোট ১৭,৭৫০.২৭ কোটি টাকা।

 দেশবাসীকে হোলির শুভেচ্ছা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে