BREAKING NEWS

১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ, ICSE দশম শ্রেণির পরীক্ষা বাতিল

Published by: Paramita Paul |    Posted: April 20, 2021 9:46 am|    Updated: April 20, 2021 11:48 am

ICSE exam 2021 cancelled due to CIVID-19 second wave | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চোখ রাঙাচ্ছে কোভিড-১৯ (COVID-19) সংক্রমণের দ্বিতীয় ঢেউ। সেই প্রকোপ থেকে পড়ুয়াদের বাঁচাতে বাতিল হচ্ছে একের পর এক পরীক্ষা। সিবিএসই-র পর দশম শ্রেণির পরীক্ষা বাতিল করল ICSE কাউন্সিলও। দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়েছে আগেই। সেই পরীক্ষা হবে কি না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে জুন মাসের প্রথম সপ্তাহে।

গত বছর করোনার প্রকোপে একাধিক পরীক্ষা বাতিল করা হয়েছিল। অথবা বদলে গিয়েছিল মূল্যায়নের ধরন। চলতি বছরের শুরু থেকে কোভিড পরিস্থিতিতে বদল আসতে শুরু করে।  কোভিডবিধি মেনে আংশিকভাবে শুরু হয় স্কুল। কিন্ত মার্চের গোড়া থেকে ফের ভয়াবহ রূপ নেয় কোভিড সংক্রমণ। যার জেরে স্কুল বন্ধ করে দেওয়ার পাশাপাশি পরীক্ষাও বাতিল অথবা পিছিয়ে দেওয়া হচ্ছে। সিবিএসই-র পর একই পথে হাঁটল CISCE-ও।

 

[আরও পড়ুন : একদিনে দেশে করোনা আক্রান্ত ২ লক্ষ ৫৯ হাজার, আজ টিকা প্রস্তুতকারকদের সঙ্গে বৈঠকে মোদি]

দিন কয়েক আগেই ICSE কাউন্সিলও থেকে জানানো হয়েছিল, কোভিড পরিস্থিতির জন্য দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা পিছিয়ে দেওয়া হচ্ছে। এর কয়েকদিন মধ্যে সিদ্ধান্ত বদল করল সংশ্লিষ্ট বোর্ড। স্কুলগুলিতে নতুন করে পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, দেশে ভয়াবহ আকার নিয়েছে করোনা পরিস্থিতি। সেদিকে নজর রেখেই দশম শ্রেণির পরীক্ষা বাতিল করা হল। স্কুলগুলিতে একাদশ শ্রেণির ভরতি প্রক্রিয়া শুরুরও নির্দেশ দিয়েছে বোর্ড। তাঁদের তরফে আরও জানানো হয়েছে, কোভিড পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। এমন অবস্থায় দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে কি না সে বিষয় সিদ্ধান্ত নেওয়া হবে জুন মাসের প্রথম সপ্তাহে।

উল্লেখ্য,  সিবিএসই (CBSE) দশম শ্রেণির পরীক্ষা বাতিল এবং দ্বাদশের পরীক্ষা পিছিয়ে দেওয়ার ঘোষণা করে। বন্ধ করে দেওয়া হয়েছে বাংলার সরকারি স্কুলও। এমন পরিস্থিতিতে এ রাজ্যে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক হয় কি না, তা নিয়েও ধন্দ তৈরি হয়েছে। 

[আরও পড়ুন : কেমন আছেন করোনা আক্রান্ত মনমোহন সিং? আপডেট দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে