Advertisement
Advertisement
CISCE Board

ফেব্রুয়ারি-মার্চে হবে না আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা, ঘোষণা CISCE’র

পরিস্থিতি বুঝে পরবর্তী সময়ে পরীক্ষার দিনক্ষণ জানানো হবে।

ICSE, ISC Exams Not In February-March; Dates To Be Announced Later: CISCE | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

Published by: Abhisek Rakshit
  • Posted:January 29, 2021 7:52 pm
  • Updated:January 29, 2021 7:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেব্রুয়ারি-মার্চ মাসে আয়োজিত হচ্ছে না ২০২০-২১ শিক্ষাবর্ষের আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা। পরিস্থিতি বুঝে পরবর্তী সময়ে পরীক্ষার দিনক্ষণ জানানো হবে। এক বিবৃতিতে শুক্রবার এমনটাই জানানো হয়েছে দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (The Council for the Indian School Certificate Examinations) বা CISCE’র তরফ থেকে।

দেশজুড়ে টিকাকরণ শুরু হলেও করোনার প্রকোপ চলছে। এছাড়া গত প্রায় এক বছরে মারণ এই ভাইরাসের জন্য দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় ক্ষতি হয়েছে ছাত্র-ছাত্রীদের পড়াশোনারও। এমনকী সিলেবাস শেষ করতেও যথেষ্ট সময় মেলেনি। এখানেই শেষ নয়, এর মধ্যেই আবার পশ্চিমবঙ্গ-সহ পাঁচ রাজ্যের বিধানসভা ভোটও রয়েছে। আর এই সমস্ত বিষয়কে মাথায় রেখেই পিছিয়ে গেল আইসিএসই, আইএসসি বোর্ডের ফাইনাল পরীক্ষা। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, আগামী ফেব্রুয়ারি-মার্চে আপাতত পরীক্ষা নেওয়া হবে না। উপযুক্ত সময় বুঝে পরীক্ষার সূচি ঘোষণা করা হবে।

Advertisement

[আরও পড়ুন: দিল্লিতে ইজরায়েলের দূতাবাসের সামনে বিস্ফোরণ, ঘটনাস্থলে জাতীয় তদন্তকারী সংস্থার দল]

তবে ফাইনাল পরীক্ষা পিছিয়ে গেলেও ২০২১-২২ শিক্ষাবর্ষ নির্ধারিত সময়েই শুরু করা হবে। ইতিমধ্যে স্কুলগুলোকে সে ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশও পাঠিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ মার্চ এবং জুন মাস থেকেই CISCE বোর্ডের নতুন শিক্ষাবর্ষ শুরু হয় যাবে। তবে ক্লাস শুরুর ক্ষেত্রে করোনা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ মানতে হবে। এর আগেই বিভিন্ন স্কুলের তরফ থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু এবং ফাইনাল পরীক্ষার সূচি সম্পর্কে জানতে চিঠি পাঠানো হয়েছিল CISCE বোর্ডের কাছে।

Advertisement

এর আগে করোনা আবহে পিছিয়ে গিয়েছিল CBSE ‌বোর্ডের পরীক্ষাও। গত বছরের শেষদিনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক জানান, জানুয়ারি–ফেব্রুয়ারি নয়, আগামী বছর মার্চ মাস থেকে শুরু হবে CBSE বোর্ডের প্র্যাকটিক্যাল পরীক্ষাগুলো। লিখিত পরীক্ষা শুরু হবে মে মাস থেকে। চলবে ১০ জুন পর্যন্ত। ফল প্রকাশিত হবে ১৫ জুলাইয়ের মধ্যে। এর পাশাপাশি এটাও জানান, অফলাইনেই হবে সমস্ত পরীক্ষা। অর্থাৎ পড়ুয়াদের নির্দিষ্ট কেন্দ্রে গিয়েই পরীক্ষা দিতে হবে।

[আরও পড়ুন: লকডাউনে বন্দি অর্থনীতির ফাঁস খুলে ঘুরে দাঁড়াচ্ছে ভারত, অর্থনৈতিক সমীক্ষায় দাবি সরকারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ