BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আইইডি বিস্ফোরণে কেঁপে উঠল মণিপুর, শহিদ ২ জওয়ান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 13, 2017 5:09 am|    Updated: September 24, 2019 4:28 pm

IED blast in Manipur, 2 jawans martyred

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবিদ্ধ মণিপুরে ফের জঙ্গিদের নিশানায় সেনাবাহিনী। সোমবার সকালে জঙ্গিদের বিছিয়ে রাখা ‘আইইডি’ বিস্ফোরণে শহিদ হয়েছেন দুই জওয়ান।

সেনা সূত্রে খবর, ঘটনাটি ঘটেছে রাজ্যের চান্দেল জেলায়। এদিন সকালে ভারত-মায়ানমার সীমান্ত সংলগ্ন ওই জেলায় রুটিন টহল দিচ্ছিল অসম রাইফেলসের একটি দল। তখনই জঙ্গিদের পাতা ফাঁদে পা দেয় তাঁরা। নিরাপত্তারক্ষীদের গতিবিধি আঁচ করেই ওই এলাকায় বোমা বিছিয়ে রাখে জঙ্গিরা। সেনার দলটি ওই এলাকা দিয়ে পার হওয়ার সময়ই ঘটে ভয়াবহ বিস্ফোরণ। স্প্লিন্টারের আঘাতে ঘটনাস্থলেই প্রাণ হারান দুই জওয়ান। গুরুতর আহত হন আরও ছয় জন।

[হাফিজকে নিকেশ করতে পারে ‘র’, পাকিস্তানের আতঙ্কে উৎফুল্ল খুরশিদ]

এখনও পর্যন্ত বিস্ফোরণের দায় নেয়নি কোনও জঙ্গি সংগঠন। তবে পুলিশ ও সেনা মনে করছে এই হামলার নেপথ্যে রয়েছে নাগা জঙ্গিগোষ্ঠী এনএসসিএন (খাপলাং)। ইতিমধ্যে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওনা দিয়েছে বিশাল বাহিনী। শুরু হয়েছে উদ্ধারকাজ। আহত জওয়ানদের হেলিকপ্টারে সেনা হাসপাতেল নিয়ে যাওয়া হয়েছে। ঘটনাস্থলের আশেপাশে জঙ্গিদের খোঁজে চলে চিরুণি তল্লাশি।

প্রসঙ্গত, জঙ্গিগোষ্ঠী এনএসসিএন-এর খাপলাং ও মুইভা গোষ্ঠীর মধ্যে লড়াই বহুদিনের। নাগাল্যান্ডে মুইভা গোষ্ঠীর কাছে কোণঠাসা  হয়ে মণিপুর ও মায়ানমারে ঘাঁটি গেড়েছে খাপলাংপন্থীরা। চান্দেল জেলা খাপলাং জঙ্গিদের গড় বলেই পরিচিত। কেন্দ্রের সঙ্গে শান্তি আলোচনা চালাচ্ছে মুইভা গোষ্ঠী। তবে সংঘর্ষের পথেই হাঁটছে খাপলাংপন্থীরা। একাধিকবার নিরাপত্তারক্ষীদের উপর ভয়াবহ হামলা চালিয়েছে তারা। উল্লেখ্য, ২০১৫-এ চান্দেল জেলাতেই হামলা চালিয়ে ১৮ জন অসম রাইফেলসের জওয়ানদের হত্যা করে খাপলাং জঙ্গিরা। প্রত্যুত্তরে মায়ানমারে ‘সার্জিকাল স্ট্রাইক’ চালায় ভারতীয় সেনা। খাপলাং জঙ্গিদের ঘাঁটি গুড়িয়ে দিতে চলতি বছরের সেপ্টেম্বর মাসে ফের সার্জিকাল স্ট্রাইক চালায় সেনা। মায়ানমারে ঢুকে বেশ কয়েকটি জঙ্গি ডেরা ধ্বংস করে দেন সেনার কমান্ডোরা। এই ঘটনার নেপথ্যে খাপলাংপন্থীদের হাত রয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

[ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইরাক-ইরান, মৃত অন্তত ১৩০]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement