BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কাশ্মীর ফাইলস’ হতে পারলে লখিমপুর ফাইলস হবে না কেন? প্রশ্ন অখিলেশের

Published by: Kishore Ghosh |    Posted: March 16, 2022 8:34 pm|    Updated: March 16, 2022 8:38 pm

If Kashmir Files can made, then why can’t Lakhimpur Files, says Akhilesh Yadav

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের আসনে জিতে মুখ রক্ষা হয়েছে, তবে উত্তরপ্রদেশ বিধানসভা ভোটে (UP Assembly Election) যোগীর (Yogi Adityanath) কাছে হার মেনেছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)। হার হয়েছে দল সমাজবাদী পার্টির (Samajwadi Party)। এর পর থেকে প্রকাশ্যে দেখা যায়নি তাঁকে। বুধবার সাংবাদিক সম্মলনে এসেই গেরুয়া শিবিরকে তোপ দাগলেন অখিলেশ। প্রশ্ন তুললেন, ‘কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) নিয়ে যদি ছবি হতে পারে, তবে লখিমপুর ফাইলস নিয়ে হবে না কেন?

উত্তরপ্রদেশের লড়াইয়ে প্রধান প্রতিপক্ষ ছিল সমাজবাদী পার্টি ও বিজেপি (BJP)। অখিলেশের প্রচারে বিপুল জনসমাগম দেখা গিয়েছিল। তবে শেষ পর্যন্ত বাজিমাত করে গেরুয়া শিবির। তারা রাজ্যের ৪০৩টি আসনের মধ্যে ২৫৫টি জিতে নেয়। অন্যদিকে ‘সপা’ পায় ১১১টি আসন। ভোটে হারের পর এদিনই প্রথম উত্তরপ্রদেশের সীতাপুরে সাংবাদিকদের মুখোমুখি হন অখিলেশ। সেখানে ‘কাশ্মীর ফাইলস’ নিয়ে মন্তব্য করতে গিয়ে লখিমপুর কাণ্ডকে টেনে আনেন তিনি।

[আরও পড়ুন: ‘ইউক্রেন ফেরত পড়ুয়াদের পড়াশোনা শেষ করার সুযোগ দিন’, প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর]

অখিলেশ বলেন, “কাশ্মীর ফাইলসের মতো লখিমপুর ফাইলস নিয়েও সিনেমা হতে পারে। কেন হবে না? সেদিন একধিক কৃষককে জিপের চাকায় পিষে মারা হয়েছিল।” উল্লেখ্য, গত বছর ৩ অক্টোবরে লখিমপুরের ঘটনাটি ঘটে। চলন্ত জিপের চাকায় কৃষকদের পিষে মারার অভিযোগ ওঠে কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বিরুদ্ধে। ওই ঘটনায় মৃত্যু হয়েছিল ৪ জন কৃষক ও এক সাংবাদিকের।

এদিকে বিজেপি শাসিত রাজ্যগুলিতে বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘কাশ্মীর ফাইলসে’র কর মকুব করা হয়েছে। সিনেমার কর মকুব নিয়ে বুধবার ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল কেন্দ্রকে কটাক্ষ করেন। রাজ্যের এক বিজেপি নেতার প্রশ্নের উত্তরে তিনি বলেন, “কাশ্মীর ফাইলস দেখুন। কেন্দ্রও তো কর পায়। ছবিটিকে সারা দেশেই করমুক্ত করে দিক কেন্দ্র।” 

[আরও পড়ুন: ‘অসমে মুসলিমরাই সংখ্যাগরিষ্ঠ, সম্প্রীতি রক্ষার দায়িত্ব তাদেরই’, হিমন্তের মন্তব্যে শোরগোল]

একই প্রসঙ্গে বিজেপিকে তোপ দেগেছেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালাও। তিনি মনে করিয়ে দিয়েছেন, যখন কাশ্মীরি পণ্ডিতদের উপর আঘাত আসে, তখন বিজেপি সমর্থিত ভিপি সিংয়ের সরকার কেন্দ্রে। বিজেপি নেতাদের সুরজেওয়ালার প্রশ্ন, “কতজন কাশ্মীরি পণ্ডিতকে পুনর্বাসন দিয়েছেন? কতজন কাশ্মীরি পণ্ডিতকে চাকরি দিয়েছেন?”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে