BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

পকোড়া বিক্রি কর্মসংস্থান হলে ভিক্ষাবৃত্তিও তাই, মোদিকে জোরাল আক্রমণ চিদম্বরমের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 28, 2018 2:32 pm|    Updated: January 28, 2018 2:32 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেকার যুবাদের কর্মসংস্থান নিয়ে ফের একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জোরাল আক্রমণ করলেন সিনিয়র কংগ্রেস নেতা ও প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। বললেন, মোদি সরকার যদি দাবি করে পকোড়া বিক্রি করাও কর্মসংস্থান, তাহলে ভিক্ষা করাও তাই। একের পর এক টুইট করে মোদি সরকারকে রবিবার তীব্র বাক্যবাণে বিঁধেছেন প্রাক্তন অর্থমন্ত্রী। লিখেছেন, ‘প্রধানমন্ত্রী বলছেন পকোড়া বিক্রি করাও নাকি কাজ! সেই যুক্তিতে তো ভিক্ষা করাও কাজ। তাহলে এবার সেই সব গরিব ও প্রতিবন্ধী মানুষদের তালিকা তৈরি করা হোক, যাঁরা বাধ্য হয়ে ভিক্ষাবৃত্তিকে কাজ হিসাবে বেছে নিয়েছেন।’

[মিথ্যে বলার অপরাধে নাবালক ছেলেকে লাথি বাবার, ভাইরাল ভিডিও]

গত ১৯ জানুয়ারি একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে রাজনীতি, দেশের অর্থনীতি থেকে শুরু করে বিদেশনীতি ও কর্মসংস্থান-সহ বিভিন্ন বিষয়ে মন্তব্য করেন প্রধানমন্ত্রী৷ ২০১৩-তে মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন দেশে ২ কোটি কর্মসংস্থান তৈরি হবে৷ কর্মসংস্থান প্রসঙ্গে তাঁর সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে জিজ্ঞাসা করা হলে প্রধানমন্ত্রী পালটা জানতে চান, কেউ যদি পকোড়া বিক্রি করে দিনে দুশো টাকা আয় করেন, তাহলে কি তা কাজ নয়? প্রধানমন্ত্রীর ওই মন্তব্য নিয়ে তুমুল হইচই শুরু হয় রাজনৈতিক মহলে। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, মোদির ওই প্রশ্নেরই এদিন জবাব দিলেন প্রাক্তন অর্থমন্ত্রী। মোদির আর এক প্রতিদ্বন্দ্বী জিগনেশ মেওয়ানিও আজ এই প্রসঙ্গে মোদিকে মৌখিক আক্রমণ করেছেন।

[শিব সেনার পর এবার টিডিপিও কি বিজেপির সঙ্গ ছাড়ছে? জল্পনা তুঙ্গে]

এদিন তাঁর একাধিক টুইটে চোখা চোখা ভাষা ব্যবহার করে চিদম্বরম জানান, কর্মসংস্থান ও স্বনিযুক্তির মধ্যে পার্থক্য রয়েছে। কর্মসংস্থান একটি নিরাপদ ও চালু প্রক্রিয়া, কিন্তু স্বনিযুক্তি সবসময় নিরাপদ নাও হতে পারে। কেন্দ্রীয় সরকার যেভাবে মনরেগা শ্রমিকরা ‘চাকরি’ পেয়েছে বলে দাবি করছে, তারও সমালোচনা করেন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা। বলেন, তাহলে তো এই চাকুরীজীবিরা বছরে ১০০ দিন কাজ করেন ও বাকি ২৬৫ দিনই বেকার থাকেন। প্রাক্তন অর্থমন্ত্রীর দাওয়াই, এভাবে মুখে বললেই কর্মসংস্থান হয় না। তার জন্য প্রয়োজন নির্দিষ্ট নীতি, কেন্দ্রীয় সরকারের সদিচ্ছার। যা মোদি সরকারের নেই বলে ইঙ্গিত করেছেন চিদম্বরম। যুক্তি দিয়েছেন, ইউপিএ জমানার একাধিক জনকল্যাণমূলক প্রকল্পকে নাম বদলে চালাচ্ছে মোদির সরকার। সবমিলিয়ে জাতীয় রাজনীতিতে এখন তুলকালাম চলছে মোদির ‘পকোড়া’ মন্তব্যের প্রসঙ্গে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement