BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘হিন্দুরা কখনও দেশদ্রোহী হতে পারে না’, সদর্পে ঘোষণা মোহন ভাগবতের, পালটা দিলেন ওয়েইসি

Published by: Subhajit Mandal |    Posted: January 2, 2021 9:36 am|    Updated: January 2, 2021 9:36 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের হিন্দু জাতীয়তাবাদের ধুয়ো তোলার চেষ্টা আরএসএস প্রধান মোহন ভাগবতের (Mohan Bhagwat)। সরসংঘচালকের দাবি, “আপনি হিন্দু মানেই আপনি দেশপ্রেমী। দেশভক্তি হিন্দুদের চরিত্রের প্রাথমিক বৈশিষ্ট। হিন্দুরা আর যাই হোক, দেশদ্রোহী হতে পারে না।” আরএসএস প্রধানের এই মন্তব্যে ইতিমধ্যেই বিতর্কের সৃষ্টি হয়েছে। তাঁকে পালটা দিয়েছেন AIMIM সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসি। তাঁর প্রশ্ন, হিন্দুরা যদি সন্ত্রাসবাদী নাই হবে, তাহলে নাথুরাম গডসে বা গুজরাটের দাঙ্গাকারীরা কী?

শুক্রবার জে কে বাজাজ এবং এম ডি শ্রীনিবাসের লেখা “Making of a Hindu Patriot: Background of Gandhiji’s Hind Swaraj” বইটির উদ্বোধন করতে গিয়ে মোহন ভাগবত দাবি করেন, “গান্ধীজি বলেছিলেন, আমার ধর্মই আমাকে দেশভক্তির শিক্ষা দেয়। আমি আমার ধর্মকে বুঝে দেশভক্ত হব। এবং অন্যদেরও বলব ধর্ম থেকে শিক্ষা নিয়ে দেশভক্ত হতে।” সংঘপ্রধান আরও দাবি করেন, ‘গান্ধীজি নাকি বলেছিলেন, স্বরাজ বোঝার জন্য স্বধর্ম আগে বোঝা জরুরি।” মোহন ভাগবতের দাবি,”আপনি যদি হিন্দু হন, তাহলে আপনাকে দেশভক্ত হতেই হবে। কারণ, দেশপ্রেম হিন্দুদের চরিত্রের মূল বৈশিষ্ট। একজন হিন্দু কখনও দেশদ্রোহী হতে পারে না। হয়তো কখনও কখনও তাঁর মধ্যে দেশপ্রেমের ভাব জাগিয়ে তুলতে হয়। কিন্তু দেশবিরোধী কখনই হতে পারে না।” ইদানিং সংঘের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তাঁরা গান্ধীজির ভাবধারাকে নিজেদের পরিভাষায় বিকৃত করছে। সেই অভিযোগ পুরোপুরি খারিজ করে RSS প্রধান এদিন দাবি করেছেন, গান্ধীজির মতো মহান মানুষদের মতবাদকে বিকৃত করা সম্ভবই নয়।

[আরও পড়ুন: করোনার ধাক্কা অতীত! ডিসেম্বরে সব রেকর্ড ভেঙে দিল জিএসটি আদায়ের পরিমাণ ]

ভাগবতের এই ‘একতরফা’ দাবি প্রত্যাশিতভাবেই মানতে রাজি নন AIMIM সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসি (Asaduddin Owaisi)। একাধিক উদাহরণ দিয়ে তিনি দাবি করেছেন, হিন্দুরাও দেশদ্রোহী বা সন্ত্রাসবাদী হতে পারে। এক টুইটে সংঘপ্রধানকে বিঁধে ওয়েইসি বলেন,”তাহলে গান্ধীজির হত্যাকারীরা কী? নেলি গণহত্যার নেপথ্যে কারা? গুজরাট দাঙ্গায় এত মানুষের প্রাণ কারা কাড়ল? শিখ দাঙ্গা কাদের কীর্তি? ভাগবত কী জবাব দেবেন?” ওয়েইসির দাবি, “জাতি ধর্ম নির্বিশেষে বেশিরভাগ ভারতীয়ই দেশপ্রেমী। আরএসএসের ভ্রান্ত ধারণার জন্যই একটা ধর্মের মানুষকে চোখ বন্ধ করে দেশপ্রেমের সার্টিফিকেট দেওয়া হয়, আর অন্যদের তা প্রমাণ করতে জীবন দিয়ে দিতে হয়।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement