১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশকে গর্বিত করে দুনিয়াসেরা বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ১৭ তম স্থানে বম্বে আইআইটি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 7, 2018 6:06 pm|    Updated: June 7, 2018 6:08 pm

IIT Bombay among top 200 Universities in the World

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের আঙিনায় ফের মাথা উঁচু হল ভারতের। সৌজন্য বম্বে আইআইটি। শুধু তাই নয়, বিশ্বের সেরা ৫০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় এবার ঢুকতে পড়েছে ভারতের মোট সাতটি আইআইটি। এর মধ্যে বম্বে আইআইটি রয়েছে ১৭ নম্বরে। সেরা ২০০ বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে দিল্লি আইআইটিও।

[ বিমানের নিয়ম এবার ট্রেনেও, অতিরিক্ত জিনিসপত্রে গুনতে হবে মাশুল]

‘দ্য কিউ এস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি’ বুধবার ২০১৯-এর সেরা বিশ্ববিদ্যালয়গুলির একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকা অনুযায়ী বম্বে আইআইটির ব়্যাঙ্ক গত বছরের তুলনায় অনেকটাই বেড়েছে। বিশ্ববিদ্যালয়টি উঠে এসেছে ১৭ নম্বরে। এর পরেই রয়েছে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। তারপর রয়েছে দিল্লি আইআইটি। আইআইটি বম্বে ও আইআইটি দিল্লি সেরা ২০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে। এছাড়া মাদ্রাজ, কানপুর, খড়গপুর, রুকি ও গুয়াহাটি আইআইটি রয়েছে তালিকায়। তবে এগুলি সেরা ২০০-র মধ্যে নেই। বিশ্বের সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ে তালিকায় রয়েছে এই আইআইটিগুলি।

কিউ এস-এর এক গবেষক বেন সোটার জানিয়েছেন, ২০১৮ ও ২০১৯ সালে সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় ভারতের ১৯টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গত বছরের তুলনায় এবছরে ফ্যাকাল্টি রেসিও বেড়েছে।

[ সন্ত্রাসবাদের বিরুদ্ধে স্থগিতাবস্থা নিয়ে সিদ্ধান্ত নিতে কাশ্মীর সফরে রাজনাথ]

প্রকাশিত সেই তালিকায় রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (MIT), স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ক্যার্লিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। প্রথম পাঁচটি স্থানে রয়েছে এই বিশ্ববিদ্যালয়গুলি।

তালিকা প্রকাশ করার পর ওয়েবসাইটে জানানো হয়েছে, MIT একটি অদ্বিতীয় উদ্ভাবনী শক্তির কেন্দ্র। এর প্রাক্তন ছাত্ররা প্রায় ২ ট্রিলিয়ন মার্কিন ডলার আয় করে। তবে সেরার স্থান পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে রাশিয়া, চিন ও ভারতের মধ্য থেকেই উঠে আসতে পারে সেরা বিশ্ববিদ্যালগুলি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে