BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

পড়ুয়াদের সুরক্ষায় প্রাধান্য, চলতি বছরে মুখোমুখি ক্লাসে ‘না’ বম্বে আইআইটির

Published by: Paramita Paul |    Posted: June 25, 2020 12:56 pm|    Updated: June 25, 2020 1:00 pm

IIT Bombay To Scrap Face-To-Face Lectures This Year

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পড়ুয়াদের সুরক্ষাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই করোনা পরিস্থিতিতে চলতি বছরে বম্বে ইনস্টিটিউট অফ টেকনোলজিতে (Bombay IIT) আর মুখোমুখি ক্লাস (Face to Face lecture) হবে না। অনলাইনেই চলবে পড়াশোনা। এমনকী, পরীক্ষাও নেওয়া হবে অনলাইনে (Online)। কিন্তু বহু পড়ুয়ারই অনলাইনে ক্লাস করার সামর্থ্য থাকে না। শিক্ষা প্রতিষ্ঠানের তরফেই তাঁদের প্রয়োজনীয় মেশিন, পরিকাঠামো দিয়ে তাঁদের সাহায্য করা হবে বলে খবর।

দেশে হু হু করে বাড়ছে করোনা (Covid-19) সংক্রমণ। এমন পরিস্থিতিতে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। স্থগিত হয়ে গিয়েছে বহু পরীক্ষা (Exam)। কবে সমস্ত কিছু স্বাভাবিক হবে তা এখনও অজানা। এমন পরিস্থিতিতে বম্বে আইআইটির পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল প্রতিষ্ঠান।

[আরও পড়ুন : করোনাকে পরোয়া নেই! বিহার ভোটে করোনা আক্রান্তদের জন্য পোস্টাল ব্যালটের পরিকল্পনা]

একটি ফেসবুক পোস্টে আইআইটি (IIT) বম্বের ডিরেক্টর অধ্যাপক শুভাশিস চৌধুরী জানিয়েছেন, “দীর্ঘ আলোচনার পর বম্বে আইআইটি এই সিদ্ধান্ত নিয়েছে।”  তিনি ফেসবুক পোস্টে লিখেছেন, “বম্বে আইআইটির কাছে ছাত্রছাত্রীরাই প্রধান অগ্রাধিকারের জায়গায় রয়েছেন। চলতি সেমেস্টার কী ভাবে শেষ করা যায় সে ব্যাপারেও প্রাথমিক পদক্ষেপ নেওয়া হচ্ছে।” বুধবার দীর্ঘ বৈঠকে স্থির হয়, চলতি সেমেস্টার শেষ কী ভাবে করা যাবে সে ব্যাপারে পরামর্শ দেবেন তিনজন বিশেষজ্ঞ। তারপর কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। তবে এ বছরের বাকি সময়টা ক্লাস হবে অনলাইনে।

[আরও পড়ুন : কোভিড নির্ণয়ে নয়া হাতিয়ার, ৪৫০ টাকার অ্যান্টিজেন কিটে আধঘণ্টায় মিলবে ফল]

ওই পোস্টে নেটিজেনদের কাছে আর্থিক অনুদানও চাওয়া হয়েছে। ডিরেক্টর অধ্যাপক শুভাশিস চৌধুরী জানিয়েছেন, আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিকভাবে পিছিয়ে পড়া বহু পড়ুয়া আছেন। তাঁদের অনলাইনে ক্লাসের পরিকাঠামোর জন্য সাহায্য প্রয়োজন রয়েছে। অনুদান না পেলে তা সম্ভব নয় বলেও জানিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement