২৬  শ্রাবণ  ১৪২৯  শনিবার ১৩ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাক নাগরিকদের দেশে ফেরাল ভারত, শিখদের ভিসা দিল পাকিস্তানও

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 3, 2017 7:05 am|    Updated: November 3, 2017 7:05 am

In a goodwill gesture India repatriates Pak prisoners

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ ইস্যুতে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কে উত্তেজনা নতুন নয়। তবে সম্প্রতি এই ইস্যুতে দুই দেশের সম্পর্ক কার্যত তলানিতে পৌঁছেছে। কাশ্মীরে একদিকে যেমন লাগাতার সংঘর্ষবিরতি লঙ্ঘন করছে পাক-সেনা, তেমনি পাক মদতপুষ্ট জঙ্গিদের অনুপ্রবেশের চেষ্টাও অব্যাহত। এই প্রেক্ষাপটে এবার বন্দি ও তীর্থযাত্রী সংক্রান্ত মানবিক সমস্যা সমাধানে উদ্যোগ নিল ভারত ও পাকিস্তান।  ১৪ জন পাক নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে নয়াদিল্লি। সীমান্তে ওপারে গুরু নানকের জন্মোৎসবে যোগ দেওয়ার জন্য ২৬০০ জন শিখের ভিসা আবেদন মঞ্জুর করে পালটা সৌজন্য দেখিয়েছে ইসলামবাদও।

[‘হিন্দু সন্ত্রাস’ নিয়ে ক্ষিপ্ত কমল, মানসিক ভারসাম্যহীন বলে পালটা তোপ বিজেপির]

বিভিন্ন অভিযোগে এদেশের জেলে বন্দি ছিলেন ওই ১৪ জন পাক নাগরিক। সকলকেই মুক্তি দিয়েছে কেন্দ্রীয় সরকার। এরপর দ্রুততার সঙ্গে নাগরিকদের দেশের ফেরার জন্য শংসাপত্র তৈরি করে দেয় পাক হাইকমিশন। বৃহস্পতিবার ওয়াঘা-আট্টারি সীমান্ত দিয়ে তাঁদের দেশে ফেরত পাঠানো হয়। ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, নয়জন মৎস্যজীবী ও একজন শিশু-সহ ১৪ জন পাক-নাগরিককে ওয়াঘা-আট্টারি সীমান্ত দিয়ে দেশে ফেরত পাঠানো হয়েছে। পাকিস্তানের জেলে বন্দি ভারতীয় মুক্তি ও তাঁদের দেশে ফিরিয়ে আনার ব্যাপারে সর্বদাই সচেষ্ট ভারত। চলতি বছরে এখনও পর্যন্ত ৩৬৩ জন মৎস্যজীবী-সহ ৩৭০ জন ভারতীয়কে দেশের ফিরিয়ে আনা হয়েছে।

[এবার মোবাইল ও আধার লিঙ্কের মেয়াদ কমল]

ভারত যে সেদেশের ১৪ জন নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে, সেকথা স্বীকার করে নিয়েছে পাক হাইকমিশনও। হাইকমিশন জানিয়েছে, ভারতের বিভিন্ন জেল ও ট্রান্সজিট ক্যাম্পে বন্দি ছিলেন ওই পাক-নাগরিকরা। দীর্ঘ দ্বিপাক্ষিক আলোচনার পর, তাঁদের দেশে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। শুধু তাই নয়, ভারতের এই পদক্ষেপের পালটা সৌজন্যও দেখিয়েছে ইসলামাবাদ। পাকিস্তানে বসবাসকারী শিখদের উদ্যোগে সীমান্তে ওপারেও গুরু নানকের জন্মোৎসব পালিত হয়। সেই অনুষ্ঠানে যোগ দিয়ে যান ভারতীয় শিখরাও। তাই ২৬০০ জন ভারতীয় শিখকে স্বল্পমেয়াদি ভিসা দিয়েছে পাকিস্তান।

[ভারতে এসে সকলের মন জয় ভুটানের খুদে যুবরাজের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে