BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনকে পালটা ভারতের, ব্রিটিশ নাগরিকরা এদেশে এলে বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টাইন

Published by: Subhajit Mandal |    Posted: October 1, 2021 6:59 pm|    Updated: October 1, 2021 7:14 pm

In counter measure, India makes quarantine must for UK citizens | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের পথে হেঁটেই ব্রিটেনের নাগরিকদের জন্য কোয়ারেন্টাইন (Quarantine) বাধ্যতামূলক করল ভারত সরকার। এবার থেকে কোনও ব্রিটিশ নাগরিক ব্রিটেন থেকে ভারতে এলে তাঁকে বাড়িতে বা হোটেলে দশদিনের জন্য বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই নিয়ম চালু হচ্ছে ৪ অক্টোবর থেকে।

শুক্রবার সরকারি সূত্রে জানা গিয়েছে, এবার থেকে ব্রিটেনের কোনও নাগরিক ভারতে আসতে চাইলে তাঁকে বিমানে ওঠার আগের ৭২ ঘণ্টার মধ্যে করোনা (Coronavirus) পরীক্ষা করাতে হবে। শুধুমাত্র RT-PCR টেস্টের রিপোর্টই গ্রহণযোগ্য হবে। শুধু তাই নয়, ভারতে নামার পর পরবর্তী ১০দিন বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের। করোনার জোড়া টিকা নেওয়া থাকলেও এই নিয়ম প্রযোজ্য হবে। কোয়ারেন্টাইনের অষ্টম দিনে ফের RT-PCR করাতে হবে ওই ব্রিটিশ নাগরিককে। সেই রিপোর্ট নেগেটিভ এলে ১০ দিন পর তাঁরা বাইরে বেরতে পারবেন।

[আরও পড়ুন: গোয়ার পর এবার ‘মিশন মেঘালয়’, তৃণমূলের পথে প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ ১৩ কংগ্রেস বিধায়ক!]

ভারত সরকারের এই পদক্ষেপ ব্রিটিশ সরকারের পালটা বলে মনে করা হচ্ছে। কারণ, দিনকয়েক আগে ব্রিটিশ সরকারও ভারতবাসীর জন্য একই ধরনের নিয়ম চালু করেছে। ব্রিটিশ সরকারের নিয়ম অনুযায়ী, করোনা টিকার (Corona Vaccine) দু’টি ডোজ নেওয়া থাকলেও সেদেশে গেলে ভারতীয়দের ১০ দিন থাকতে হবে আইসোলেশনে। পাশাপাশি, ব্রিটেন পৌঁছনোর দিন বা তাঁর দু’দিন আগে কোভিড টেস্ট করাতে হবে। আবার আইসোলেশনের আট দিনের মাথায় করোনা পরীক্ষা করাতে হবে।

Coronavirus

[আরও পড়ুন: চিনকে নজরে রেখে তুঙ্গে কূটনৈতিক দৌত্য, শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন ভারতের বিদেশ সচিব]

বস্তুত, ভারতে তৈরি করোনার টিকাগুলিকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে ব্রিটিশ সরকার। যা ভারত সরকারের জন্য অপমানজনক বলে দাবি করেছে বিরোধী কংগ্রেস। সরকারও ব্রিটিশ সরকারের এই নিয়মে ক্ষুব্ধ। প্রথমে সেদেশের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটানোর চেষ্টা করেছিল বিদেশমন্ত্রক। কিন্তু তাতে কাজের কাজ কিছু হয়নি। তাই পালটা ব্রিটিশদের বিরুদ্ধে এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement