BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ধর্ষণের রাজধানী! প্রতিদিন গড়ে ৫ জন মহিলা ধর্ষণের শিকার দিল্লিতে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 7, 2018 6:21 pm|    Updated: May 7, 2018 6:21 pm

In Delhi five women raped daily in first quarter of 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেই ২০১৫-তে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্প চালু করেছিলেন নরেন্দ্র মোদি। তবে দেশে বাড়তে থাকা নারী নির্যাতন প্রশ্ন তুলেছে প্রধানমন্ত্রীর সেই পরিকল্পনার গ্রহণযোগ্যতা নিয়েই। ২০১২ সালের নির্ভয়া কাণ্ডের পরে মহিলা নিরাপত্তার বিষয়ে আবারও নড়েচড়ে বসেছিল গোটা দেশ। আইনেও বেশ কিছু বদল এসেছিল। কিন্তু তাতে পরিস্থিতি বদলাল কি? জম্মু-কাশ্মীরের কাঠুয়া ও উত্তরপ্রদেশের উন্নাওতে ধর্ষণ ও খুনের ঘটনা ফের মহিলাদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে দিয়েছে। দেখা যাচ্ছে সুরক্ষার ব্যাপারে বিন্দুমাত্র সুরক্ষিত নয় খোদ রাজধানীই।

[চলন্ত ট্রেনের ইঞ্জিনে আগুন, বাঁচতে ঝাঁপ দিয়ে মৃত্যু মুম্বই মেলের সহকারী চালকের]

সম্প্রতি দিল্লি পুলিশের সমীক্ষার ফলাফল প্রকাশ্যে আসামাত্র শোরগোল পড়েছে। যেখানে বলা হয়েছে, চলতি বছরের ১৫ এপ্রিলের মধ্যে নয়াদিল্লিতে ঘটেছে ৫৭৮টি ধর্ষণের ঘটনা। গত বছরে যে সংখ্যাটা ছিল ৫৬৩। অর্থাৎ, গত সাড়ে তিন মাসে রাজধানীর বুকে প্রত্যেকদিন ধর্ষণের শিকার হয়েছেন অন্তত পাঁচজন মহিলা। এই তথ্য শুধুমাত্র অভিযোগ দায়েরের ভিত্তিতে। যে সব ক্ষেত্রে অভিযোগ দায়ের হয়নি, সেগুলো এই সমীক্ষায় ধরা হয়নি। ফলে বাস্তবটা আরও ভয়াবহ। কারণ সংখ্যাটা কেবলমাত্র পাঁচে থমকে নেই।  ২০১৭-এর ১৫ এপ্রিল পর্যন্ত দিল্লি পুলিশের রেকর্ডে শ্লীলতাহানি ঘটনা ছিল ৯৪৪টি। চলতি বছরের ওই একই সময়ে সংখ্যাটা দাঁড়িয়েছে ৮৮৩-তে। ফলে দিল্লিবাসী বর্তমানে ধর্ষণের রাজধানীতে বসবাস করছে বলে জানিয়েছেন সমাজতত্ত্ববিদরা।

[বাংলোর সুবিধা পাবেন না প্রাক্তন মুখ্যমন্ত্রীরা, জানাল সুপ্রিম কোর্ট]

কেবল দিল্লি পুলিশ নয়, ন্যাশানল ক্রাইম রেকর্ড ব্যুরোও জানিয়েছে, সাম্প্রতিক সময়ে রাজধানীতে অনেকাংশে বেড়ে গিয়েছে মহিলাদের উপর অত্যাচার, ধর্ষণ ও নারী পাচারের মতো ঘটনা। মাত্রাতিরিক্ত বেড়েছে পণপ্রথার বলি, অ্যাসিড অ্যাটাক, গর্ভপাত ও শ্বশুরবাড়ির অত্যাচারের ঘটনা। যাতে সবচেয়ে বেশি টার্গেট করা হচ্ছে স্কুল-কলেজ পড়ুয়া, গ্রামের মহিলা ও নাবালিকাদের। ২০১৬-তে প্রকাশ করা ন্যাশানল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য বলছে, উল্লেখ্য সমস্ত অপরাধের ক্ষেত্রে দেশের ১৯টি মেট্রো শহরকে পিছনে ফেলে দিয়েছে রাজধানী নয়াদিল্লি। ২০১৬-তে প্রকাশিত ন্যাশানল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্যানুযায়ী, সবচেয়ে বেশি অপহরণের ঘটনা ঘটেছে নয়াদিল্লিতে, ৫৪৫৩টি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement