Advertisement
Advertisement

Breaking News

চিনি কলে গ্যাস লিক, অসুস্থ প্রায় ৩০০ পড়ুয়া

ফের প্রশ্নের মুখে যোগী প্রশাসন।

In Uttar Pradesh 300 students fall ill after gas leak in Shamli sugar mill
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:October 10, 2017 8:29 am
  • Updated:October 10, 2017 8:29 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনি কলে গ্যাস লিকের জেরে বিপত্তি। অসুস্থ হয়ে পড়ল কারখানা লাগোয়া স্কুলের প্রায় ৩০০ পড়ুয়া। ঘটনাস্থল উত্তরপ্রদেশের শামলি জেলা।

[হিন্দু ও মুসলিম শব্দ সরছে না বিশ্ববিদ্যালয়ের নাম থেকে, জানালেন মন্ত্রী]

Advertisement

মঙ্গলবার সকালে স্কুল চালু হওয়ার পরই এই ঘটনা সামনে আসে। কটূ এবং তীব্র ঝাঁজালো গন্ধ পেতে থাকে সরস্বতী শিশু মন্দিরের পড়ুয়ারা। এরপরই তাদের বমি, চোখ জ্বালা এবং পেটে ব্যাথা শুরু হয়। একের পর এক পড়ুয়ার অসুস্থ হওয়ার খবর আসতে থাকে। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়েন শিক্ষক ও অভিভাবকরা। প্রায় ৩০০ জন ছাত্র-ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। আতঙ্কে কয়েকজন জ্ঞান হারিয়ে ফেলে। তাদের দ্রুত নিয়ে যাওয়া হয় স্থানীয় জেলা হাসপাতালে। কয়েকজনের অবস্থা খারাপ হতে থাকায় পাঠানো হয় মিরাট মেডিক্যাল কলেজে। আতঙ্কের জেরে স্কুলের সমস্ত পড়ুয়াকে বের করে দেওয়া হয়। বিপদ এড়াতে শামলির সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হয়। এই পরিস্থিতির জন্য মিল কর্তৃপক্ষকে কাঠগড়ায় তুলেছেন অভিভাবকরা। তাদের অভিযোগ মিলের গাফিলতির জন্য দুধের শিশুদের এমন অবস্থা হল। দীর্ঘদিন ধরে এমন কাজ করে চললেও প্রশাসন কোনও ব্যবস্থা নেয়নি। তবে বাচ্চাদের হাসপাতালে আনা হলেও সেখানে পর্যাপ্ত চিৎকিসার ব্যবস্থা ছিল না বলে অভিযোগ উঠেছে।

Advertisement

[হুইলচেয়ারে বসেই বিশ্বজয় এই ভারতীয় মহিলার]

UP-CHILD-ILL.jpg-2

পুলিশ সূত্রে খবর, ওই চিনি কলে প্রচুর বর্জ্য জমা হয়েছিল। তা ধ্বংস করতে রাসায়নিক ব্যবহার করা হয়। হিসেবের গোলমালের ফলে এই দুর্ঘটনা। দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্মীরা ঘটনাস্থলে যান। তাদের বক্তব্য, নিয়মমাফিক বর্জ্য পরিষ্কার হয় না মিলটিতে। এদিন বর্জ্য নষ্ট করার সময় রাসায়নিকের পরিমাণ ঠিক ছিল না। তার ফলে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে। আপাতত কারখানাটি সিল করে দেওয়া হয়েছে। তবে এদিনের ঘটনায় যোগী আদিত্যনাথের প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ