Advertisement
Advertisement

জঙ্গি হানার নিরিখে বিশ্বে ভারতের স্থান কত জানেন?

দেশে বাড়ছে জঙ্গি হামলা, জানাল মার্কিন সমীক্ষা।

India 3rd largest terror target : US report
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 23, 2017 6:07 am
  • Updated:July 23, 2017 6:07 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানকে হারাল ভারত। সীমান্তে বা খেলার মাঠে নয়। জঙ্গি হামলার নিশানার তালিকায় ভারত এখন তৃতীয় স্থানে। যে জায়গায় এতদিন পাকিস্তান ছিল। ২০১৬ সাল জুড়ে ভারতে হয়ে যাওয়া জঙ্গি হামলার প্রেক্ষিতে এই রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশমন্ত্রক। রিপোর্ট বলছে, ইরাক ও আফগানিস্তানের পরেই জঙ্গি হামলার নিশানায় রয়েছে ভারত।

[এও এক ভারতবর্ষ, ১৭ বছর ধরে শিবলিঙ্গ গড়ছেন এই মুসলিম শিল্পী]

Advertisement

২০১৫ সালে ভারতে জঙ্গি হামলার সংখ্যা ৭৯৮। ২০১৬ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২৭। গোটা বিশ্ব জুড়ে সেই সালেই হামলা হয়েছে ১১,০৭২টি। রিপোর্ট বলছে ১৭ শতাংশ বেড়েছে হামলায় মৃত্যুর সংখ্যা। সেই বিষয়েও একটি রিপোর্ট প্রকাশ করেছে মার্কিন বিদেশমন্ত্রক। সমীক্ষা করে তাদের দাবি, ২০১৫ সালে জঙ্গি হামলায় মৃত্যুর সংখ্যা ছিল ২৮৯, ২০১৬ সালে যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৭-এ। সেই তুলনায় হামলার সংখ্যা কমেছে পাকিস্তানে। ২০১৫ সালে সেখানে হামলা হয়েছিল ১,০১০টি। ২০১৬ সালে তা কমে দাঁড়িয়েছে ৭৩৪-এ। সন্ত্রাসবিদ্ধ পাকিস্তানে হামলার সংখ্যা কমে যাওয়াটা যেমন আশ্চর্যের, তেমনই সেই বছরই ভারতে হামলার সংখ্যা বৃদ্ধির বিষয়টাকে গুরুত্ব দিচ্ছে এই রিপোর্ট।

Advertisement

[রাজ্য জুড়ে তুমুল বৃষ্টিপাত, একাধিক জেলায় বন্যা পরিস্থিতি]

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশমন্ত্রকের এই রিপোর্ট বলছে, বিশ্বে তালিবান ও আইএসের পরেই হামলাকারী হিসেবে উঠে আসছে মাওবাদীদের নাম। নৃশংসতায় যারা পিছনে ফেলেছে বোকো হারামকেও। গত বছর মাওবাদী হামলা হয়েছে ৩৩৬টি। যার জেরে প্রাণ হারিয়েছেন ১৭৪ জন মানুষ। আহত হয়েছেন কমপক্ষে ১৪১ জন। সবচেয়ে বেশি হামলা হয়েছে জম্মু কাশ্মীর, ছত্তিশগড়, মণিপুর ও ঝাড়খণ্ডে। মূলত পূর্ব ভারতেই মাওবাদীদের প্রভাব বেশি বলে জানাচ্ছে এই রিপোর্ট।

[রাষ্ট্রপতি হয়ে প্রথমেই লাদাখে রামনাথ কোবিন্দ? রাজধানীতে জল্পনা]

গোটা দেশের মধ্যে ৯৩ শতাংশ হামলা হয়েছে জম্মু ও কাশ্মীরে। আর এই রিপোর্টের সাথে মিলে যাচ্ছে ২০১৬-১৭ সালে ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রকাশিত তথ্য।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ