BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

সরাসরি মার্কিন স্যাটেলাইট থেকে ছবি পাবে ভারত! প্রতিরক্ষা ক্ষেত্রে ঐতিহাসিক চুক্তি দু’দেশের

Published by: Subhajit Mandal |    Posted: October 27, 2020 11:17 am|    Updated: October 27, 2020 11:40 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া অধ্যায়। এবার দুই দেশের মধ্যে প্রতিরক্ষা সংক্রান্ত ঐতিহাসিক BECA স্বাক্ষরিত হল। মঙ্গলবার ভারত-আমেরিকা হাই-প্রোফাইল ২+২ বৈঠকে চিন বিরোধিতাকে সুসংহত চেহারা দিতে এবং কৌশলগত সম্পর্ককে আলাদা উচ্চতায় নিয়ে যেতে এই ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করে দুই দেশ।

গতকালই ভারতে এসেছেন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও (Michael Pompeo) এবং প্রতিরক্ষা সচিব মার্ক এসপার (Mark Esper)। মঙ্গলবার তাঁরা ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar) সঙ্গে ২+২ বৈঠকে অংশ নেন। সেখানেই স্বাক্ষরিত হয় ঐতিহাসিক Basic Exchange and Cooperation Agreement for Geo-Spatial Cooperation (BECA) চুক্তি। এটি স্বাক্ষরিত হওয়ার ফলে, ভারতীয় ও মার্কিন ফৌজের মধ্যে তথ্য আদানপ্রদান আরও মজবুত হবে। ভারতের জন্য যেটা সবচেয়ে জরুরি তা হল, চুক্তিটি স্বাক্ষরিত হওয়ায় মার্কিন মিলিটারি স্যাটেলাইট থেকে লাইভ ছবি পাবে ভারতীয় সেনা। লাদাখে সংঘর্ষের আবহে চিনা ফৌজের গতিবিধির উপর নজর রাখতে এটা অত্যন্ত প্রভাবশালী পদ্ধতি হবে। গতকালই মার্কিন প্রতিরক্ষা সচিব এবং বিদেশ সচিব ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করেন। ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকার নিরাপত্তা, প্রতিরক্ষা চুক্তি, উপগ্রহ চিত্র, গোয়েন্দা তথ্য বিনিময়, চিনা সেনাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, লাদাখের পরিস্থিতি, দক্ষিণ চিন সাগরে যুদ্ধের সম্ভাবনা, চিনের বিরুদ্ধে কোয়াড গোষ্ঠীর সামরিক পদক্ষেপ-সহ বিভিন্ন বিষয় আলোচনা করেন রাজনাথ ও এসপার

[আরও পড়ুন: বিহারে নীতীশের সঙ্গে দূরত্ব বাড়াচ্ছে বিজেপি! মোদির বিজ্ঞাপনে নেই মুখ্যমন্ত্রীর ছবি]

উল্লেখ্য, চলতি মাসের শুরুতে QUAD মন্ত্রীগোষ্ঠীর বৈঠকে মিলিত হয় ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা। এই দেশগুলি মিলে তৈরি হয়েছে এই গোষ্ঠী। এই বৈঠকে আলোচনার মূল বিষয় ছিল দক্ষিণ চিন সাগরে চিনা আগ্রাসন। এশিয়ায় চিনের সামরিক উচ্চাকাঙ্ক্ষাকে প্রশমিত করতে চায় আমেরিকা। এদিকে ভারতের সঙ্গে চিনের সম্পর্কও খুব ভাল পরিস্থিতিতে নেই। গত মে মাস থেকে লাদাখে সীমান্তের উত্তেজনায় আরও অবনতি হয়েছে সেই সম্পর্কে। এই পরিস্থিতিতে চিনের সঙ্গে লড়তে ভারতকে সঙ্গে নিয়ে এগোতে চায় আমেরিকা। দু’দেশের সম্পর্কও খুব ভাল জায়গায় রয়েছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement