BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

এবার ভারতের হাতে আসবে হাইপারসনিক ক্রুজ মিসাইল, জানাল DRDO

Published by: Monishankar Choudhury |    Posted: October 14, 2020 3:38 pm|    Updated: October 14, 2020 3:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার থেকে পাঁচ বছরের মধ্যেই ভারতের হাতে চলে আসবে হাইপারসনিক ক্রুজ মিসাইল। লাদাখ নিয়ে চিনের সঙ্গে সংঘাতের আবহে এমনটাই জানিয়েছে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)।

[আরও পড়ুন: বিপাকে ফ্লিপকার্ট–পতঞ্জলি! দূষণ সংক্রান্ত নিয়ম ভাঙায় ২ সংস্থাকে নোটিস দূষণ নিয়ন্ত্রক পর্ষদের]

সূত্রের খবর, নয়া হাইপারসনিক ক্রুজ মিসাইলটি বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রুজ মিসাইল ব্রহ্মসের থেকে প্রায় দ্বিগুণ গতিতে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হবে। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার প্রধান ড. জি সতীশ রেড্ডি বলেন, “ভূপৃষ্টর খুব কাছে বা স্বল্প উচ্চতায় যে মিসাইলগুলি উড়ান ভরে সেগুলিকেই মূলত ক্রুজ মিসাইল বলে। এই ক্ষেপণাস্ত্রগুলির বিভিন্ন ভাগ রয়েছে। যেমন সাবসনিক (শব্দের চেয়ে কম গতিসম্পন্ন), সুপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন) ও হাইপারসনিক। এদের মধ্যে হাইপারসনিক ক্রুজ মিসাইলগুলি শব্দের কয়েকগুণ বেশি গতিতে উড়তে সক্ষম। অর্থাৎ প্রতি সেকেন্ডে ৩০০ মিটারেরও বেশি দূরত্ব পাড়ি দিতে সক্ষম এই শ্রেণির মিসাইলগুলি। এই মিসাইল তৈরি করতে আমরা scramjet ইঞ্জিন ব্যবহার করছি। এই মর্মে বেশ কিছু পরীক্ষানিরীক্ষা করা হচ্ছে। আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে আমরা হাইপারসনিক ক্রুজ মিসাইল তৈরি করে ফেলব।”

বর্তমানে ভারতের অস্ত্রভাণ্ডারে রয়েছে বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল ‘ব্রহ্মস’। এই ক্ষেপণাস্ত্রের গতি হচ্ছে মাক ২.৮। অর্থাৎ এটি শব্দের প্রায় তিনগুণ বেশি গতিতে উড়ান ভরতে সক্ষম। প্রায় ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ব্রহ্মস (Brahmos)। উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে ওড়িশার বালাসোরে হাইপারসনিক (Hypersonic) প্রযুক্তির সফল পরীক্ষা করে DRDO। বালাসোরের এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে এই Hypersonic Test Demonstrator Vehicle (HSTDV)টি উৎক্ষেপণ করা হয়। আপাতত বিশ্বের মাত্র তিনটি দেশ-আমেরিকা (USA), রাশিয়া (Russia) ও চিনের (China) কাছে এই প্রযুক্তি রয়েছে। এবার সেই তালিকায় নাম জুড়তে চলেছে ভারতেরও।

[আরও পড়ুন: বিপাকে ফ্লিপকার্ট–পতঞ্জলি! দূষণ সংক্রান্ত নিয়ম ভাঙায় ২ সংস্থাকে নোটিস দূষণ নিয়ন্ত্রক পর্ষদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement