BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এখনও মেটেনি ভারত-চিন সীমান্ত সমস্যা, জানাল বিদেশমন্ত্রক

Published by: Anwesha Adhikary |    Posted: October 7, 2022 7:07 pm|    Updated: October 7, 2022 7:07 pm

India China border issues not resolved yet, says Central Government | Sangbad Pratidin

ছবি:প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখনও স্বাভাবিক হয়নি ভারত-চিনের সীমান্তের (India-China) পরিস্থিতি, এমনটাই জানাল ভারত। বেশ কিছু উদ্যোগ নেওয়া সত্ত্বেও সীমান্ত এলাকায় অশান্তির আশঙ্কা রয়ে গিয়েছে। শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই বার্তা দিলেন ভারতের বিদেশমন্ত্রকের (MEA) মুখপাত্র অরিন্দম বাগচি। সীমান্ত এলাকায় শান্তি ফিরিয়ে আনতে দুই দেশকেই আরও উদ্যোগী হতে হবে বলে জানিয়েছেন তিনি।

সাংবাদিক বৈঠকে অরিন্দমকে ভারত-চিন সম্পর্ক নিয়ে প্রশ্ন করা হয়। উত্তরে অরিন্দম বলেন, “এখনও পরিস্থিতি স্বাভাবিক হয়নি। তবে দুই দেশের তরফ থেকেই সমস্যা মিটিয়ে ফেলার জন্য বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু এখনও অনেক কিছু করা বাকি রয়েছে।” এহেন মন্তব্যে পরিষ্কার, গত দু’বছর ধরে ভারত-চিন সীমান্তে যে চাপা উত্তেজনা চলছে, তা শেষ হওয়ার কোনও লক্ষণ নেই।

[আরও পড়ুন: 

কিছুদিন আগেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) থেকে সেনা সরিয়ে নেয় ভারত ও চিন। ২০২০ সালের মে মাসে গালওয়ানে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশের সেনা। তারপর থেকেই সীমান্তে সেনা মোতায়েন করে দুই দেশ। একাধিকবার সেনা আধিকারিকদের মধ্যে বৈঠক হওয়া সত্ত্বেও সেনা সরাতে রাজি হয়নি কোনও পক্ষই। তবে সেপ্টেম্বর মাসে ১৬তম বৈঠকের পরে সেনা সরাতে সহমত হয় ভারত-চিন। গোগরা হটস্প্রিং এলাকায় শান্তি ফিরিয়ে আনতেই এই উদ্যোগ বলে দাবি করা হয়।

সেনা সরিয়ে নিলেও দুই দেশের মধ্যে ঠাণ্ডা যুদ্ধ লেগেই ছিল। এসসিও সম্মেলনে ভারতের বিকৃত মানচিত্র প্রকাশ করেছিল চিন। লাদাখ ও অরুণাচল প্রদেশকে ভারতের মূল ভূখণ্ড থেকে বাদ দিয়েই মানচিত্র তৈরি করেছিল চিন। কাশ্মীরকেও দেখানো হয় পাকিস্তানের অংশ হিসেবে। বিস্ময়কর বিষয় হল, ওই সম্মেলনের মঞ্চে উপস্থিত ছিলেন খোদ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানেই বিকৃত মানচিত্র পেশ করেছিল চিন। সব মিলিয়ে পরিষ্কার, আপাত দৃষ্টিতে দুই দেশের মধ্যে সমস্যা না থাকলেও আগামী দিনে ফের অশান্তিতে জড়িয়ে পড়তে পারে ভারত-চিন।

[আরও পড়ুন: 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে