১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতিরক্ষায় আত্মনির্ভর দেশ! চলতি বছরে সাড়ে ১১ হাজার কোটির অস্ত্র রপ্তানি ভারতের

Published by: Paramita Paul |    Posted: March 26, 2022 2:56 pm|    Updated: August 22, 2022 2:55 pm

India exports 11.6k crore Arms in 2021-2022 financial year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আত্মনির্ভরতা’র (Atmanirbhar Bharat) ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষ করে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বনির্ভর হওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। আত্মনির্ভরতার পথে হেঁটেই চলতি আর্থিক বছরে বিপুল পরিমাণ প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি করল ভারত। লোকসভায় সেই তথ্য জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী অজয় ভাট (Ajay Bhatt) ।

তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৪-১৫ আর্থিক বছরের তুলনায় এ বছর ৬ গুণ বেড়েছে প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি (Arms Export)। নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার যখন ক্ষমতায় আসে (২০১৪-২০১৫ আর্থিক বছর) সে বছর প্রতিরক্ষা সরঞ্জামের রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৯৪১ কোটি। কিন্তু চলতি আর্থিক বছরের ২১ মার্চ পর্যন্ত ১১ হাজার ৬০৭ কোটি টাকার প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানি করেছে ভারত। লিখিতভাবে লোকসভায় এই তথ্য জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রকের প্রতিমন্ত্রী।

[আরও পড়ুন: দেশে একদিনে করোনা সংক্রমিত ১৬৬০, মোট মৃতের সংখ্যা ছাড়াল ৫ লক্ষ ২০ হাজারের গণ্ডি]

অজয় ভাট আরও জানিয়েছেন, “গত কয়েক বছরে বহু পদক্ষেপ করেছে কেন্দ্রীয় সরকার। যা প্রতিরক্ষা সরঞ্জাম রপ্তানিকে ত্বরান্বিত করেছে। সহজ করেছে ব্যবসায়িক ক্ষেত্রে লাল ফিঁতের ফাঁস।” উল্লেখ্য, সম্প্রতি ফিলিপিন্সের (Philipins) সঙ্গে নয়াদিল্লির ব্রহ্মস সুপারসনিক মিসাইল রপ্তানির চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার বাজারমূল্য ২ হাজার ৭৭০ কোটি টাকা।

ক্ষমতায় এসেই প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতকে ‘আত্মনির্ভর’ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। গতবছর সেই দিশায় বড়সড় পদক্ষেপ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম রপ্তানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে বিবিধ প্রতিরক্ষা প্রযুক্তি এবং ক্ষেপণাস্ত্র বানানোয় সক্ষম হয়ে উঠছে দেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতেই ক্যাবিনেটে ‘আকাশ’ ক্ষেপণাস্ত্র প্রযুক্তি রপ্তানিতে সম্মতি দেওয়া হয়েছে। আবার ২০২৪-২৫ সালের মধ্যে মহাকাশ গবেষণা ও প্রতিরক্ষা পরিষেবার সঙ্গে প্রায় ৩৫ হাজার কোটি টাকার সরঞ্জাম রপ্তানি করবে ভারত। লক্ষ্যমাত্রা ঘোষণা করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

[আরও পড়ুন: রিলায়েন্স থেকে আচমকা ইস্তফা দিলেন অনিল আম্বানি, ব্যাপারটা কী?]

উল্লেখ্য, গত বছর প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। পরনির্ভরশীল না থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশেই বিভিন্ন সরঞ্জাম তৈরি করা আর তার মধ্যে দিয়ে দেশকে আত্মনির্ভরতার পথে কয়েক ধাপ এগিয়ে দেওয়াই লক্ষ্য কেন্দ্রের। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে