৯ মাঘ  ১৪২৭  শনিবার ২৩ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ভারত-ফ্রান্স যৌথ সামরিক মহড়ায় শক্তিপ্রদর্শন করবে অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান

Published by: Monishankar Choudhury |    Posted: December 30, 2020 3:48 pm|    Updated: December 30, 2020 3:48 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের সঙ্গে সংঘাতের আবহে ফ্রান্সের সঙ্গে সামরিক মহড়া চালাবে ভারত (India)। জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে জোধপুরে যুদ্ধের কৌশল আরও ঝালিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে আসরে নামবে দুই দেশের বায়ুসেনা। আর এই মহড়ার প্রধান আকর্ষণ হবে ভারতের নয়া রাফালে (Rafale) যুদ্ধবিমান।

[আরও পড়ুন: হাসপাতাল থেকে ছাড়া পেলেন হরিয়ানার মন্ত্রী অনিল ভিজ, বাড়িতে থাকবেন অক্সিজেন সাপোর্টে]

নয়াদিল্লি ও প্যারিসের মধ্যে যৌথ সামরিক মহড়া নতুন কিছু নয়। বিগত প্রায় এক দশক ধরে দুই দেশের বায়ুসেনা ‘গরুড়’ সিরিজের মহড়া চালাচ্ছে। ২০১৯ সালেও ভারতের রুশ নির্মিত সুখোই-৩০ যুদ্ধবিমানগুলি ফরাসি বায়ুসেনার সঙ্গে মহড়া চালিয়েছিল। তবে এবার সেই সম্পর্ক আরও মজবুত করে নয়া ‘ওয়ার গেম’ শুরু করবে দুই দেশ। এই মহড়ার নাম দেওয়া হয়েছে ‘SKYROS’। এর অন্তর্গত ভারত ও ফ্রান্সের অত্যাধুনিক যুদ্ধবিমান জোধপুরের আকাশে যুদ্ধের নানা কৌশল দেখাবে। একে অপরের সঙ্গে মিলে শত্রুবাহিনীর বিরুদ্ধে কাল্পনিক লড়াই চালাবে। এবারের সবচেয়ে বড় আকর্ষণ হচ্ছে সম্প্রতি ভারতের হাতে আসা অত্যাধুনিক রাফালে যুদ্ধবিমান। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের রাফালের সঙ্গে ভারতীয় বায়ুসেনার সুখোই যুদ্ধবিমান এই মহড়ায় অংশ নেবে। বিশ্লেষকদের মতে, চিনের সঙ্গে সংঘাতের আবহে নয়াদিল্লির পাশেই দাঁড়িয়েছে প্যারিস একথা সামরিক মহড়ার মাধ্যমে সাফ করে দিয়েছে ফ্রান্স।

উল্লেখ্য, গত আগস্ট মনে ভারতে পৌঁছায় প্রথম পাঁচটি রাফালে যুদ্ধবিমান। এরপর জানুযারিতে তিনটি, ফেব্রুয়ারিতে পাঁচটি ও মার্চে সাতটি যুদ্ধবিমান পৌঁছে যাবে হরিয়ানার আম্বালা বিমানঘাঁটিতে। অন্তর্ভুক্ত করা হবে গোল্ডেন অ্যারোজ বিভাগে। ইতিমধ্যে এই যুদ্ধবিমানগুলি ওড়ানোর প্রশিক্ষণ নিতে বায়ুসেনার পাইলটরা উড়ে গিয়েছেন ফ্রান্সে। সেখানে মাঝ আকাশে যুদ্ধবিমানে জ্বালানি ভরা-সহ একাধিক কারিগরি বিদ্যার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফ্রান্স থেকে মোট ৩৬টি রাফালে যুদ্ধবিমান কেনার কথা ভারতের। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে সবগুলি বিমান ভারতে এসে পৌঁছনোর কথা। ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) দু’টি রাফালে স্কোয়াড্রনের মধ্যে প্রথমটি রয়েছে হরিয়ানার আম্বালায় (Ambala) ও দ্বিতীয়টি থাকবে আলিপুরদুয়ারের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে।

[আরও পড়ুন: শিখদের ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ! বিতর্কিত শাল পরার জন্য ক্ষমা চাইলেন সিধু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement