BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিনকে ‘শিক্ষা’ দিতে ভিয়েতনামকে ‘আকাশ’ মিসাইল দিচ্ছেন মোদি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 9, 2017 9:24 am|    Updated: January 9, 2017 9:25 am

India is now actively discussing the possible sale of the Akash surface-to-air missile to Vietnam

২৫ কিলোমিটার উঁচুতে উড়লেও শত্রুর যুদ্ধবিমান বা ড্রোনকে ধ্বংস করতে পারে এই দেশি মিসাইল।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ঢেলে সাজানো হয়েছে দেশের সশস্ত্র বাহিনীকে। সেই সামরিক বাহিনী যে আর চিনের চোখরাঙানি সহ্য করবে না, সে কথা বোঝাতে আর কোনও অবকাশ রাখছেন না বাহিনীর শীর্ষ কর্তারা। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম ভিয়েতনামের হাতে তুলে দিচ্ছে ভারত। এই সারফেস টু এয়ার মিসাইল ভিয়েতনামের হাতে তুলে দেওয়ার অন্যতম লক্ষ্য হল চিনকে কড়া বার্তা দেওয়া।

(সীমান্তে ব্রহ্মস মিসাইল মোতায়েন ভারতের, আতঙ্কিত বেজিং)

সূত্রের খবর, ভিয়েতনামের হাতে আকাশ মিসাইল সিস্টেম তুলে দেওয়া নিয়ে চূড়ান্ত আলোচনা চলছে। মাটি থেকে প্রায় ২৫ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় শত্রুর যুদ্ধবিমান, কপ্টার বা ড্রোনকে ধুলোয় মিশিয়ে দিতে পারে এই ভারতীয় মিসাইল। এর আগে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইল ও বরুণাস্ত্র অ্যান্টি-সাবমেরিন টর্পেডোও ভারত দিতে চেয়েছে ভিয়েতনামকে।

(‘ব্রহ্মস’-এর পর ‘বরুণাস্ত্র’, ভিয়েতনামের অস্ত্রভাণ্ডার বাড়াচ্ছে ভারত)

পাশাপাশি, দ্রুতই ভারতীয় পাইলটরা সুখোই ৩০এমকেআই-এর মতো যুদ্ধবিমান ওড়ানোর প্রশিক্ষণ দেবেন ভিয়েতনামের বায়ুসেনাকে। প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর ভিয়েতনামকে ভারতের ‘ঘনিষ্ঠ’ বন্ধু বলেও উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজে গতবছর ভিয়েতনামের রাজধানী হানয় সফরে গিয়েছেন। সূত্রের খবর, সেই সফরেই ভিয়েতনামের সঙ্গে ভারতের সামরিক বন্ধুত্ব আরও দৃঢ় করার আশ্বাস দেন মোদি। আর এখন চিন যখন করাচির বন্দরে সাবমেরিন নামিয়ে ক্রমশ ভারতকে ঘিরে ফেলতে চাইছে, তখন ভারত-ভিয়েতনাম দুই দেশ একত্রে তাদের সামরিক বহর বাড়াচ্ছে।

(চিন পরমাণু হামলা চালালে পাল্টা বেজিংকে শ্মশান করে দেবে ‘অগ্নি-৫’)

শুধু ভিয়েতনাম নয় অবশ্য, জাপানের সঙ্গেও দ্বিপাক্ষিক সামরিক সম্পর্ক আরও মজবুত করছে ভারত। এর পিছনেও কারণ চিনের দাদাগিরি! ৪৮ রাষ্ট্রের নিউক্লিয়ার সাপ্লায়ার্স গ্রুপে ভারতের প্রবেশ থেকে শুরু করে মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা করা- সব ইস্যুতেই নয়াদিল্লির চরম বিরোধিতা করেছে বেজিং। তাই বেজিংকে শিক্ষা দিতেই এবার ভিয়েতনাম ও জাপানের সঙ্গে ‘স্ট্র্যাটেজিক ও মিলিটারি পার্টনারশিপ’ বাড়ানোর দিকে মনোনিবেশ করেছে ভারত।

(চিনের বিরুদ্ধে সমরাস্ত্র মজুত করছে ভিয়েতনাম)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে