BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আমিরশাহীর দেওয়া ৭০০ কোটির সাহায্য নিতে ‘নারাজ’ কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: August 22, 2018 1:11 pm|    Updated: August 23, 2018 11:27 am

India may rejects UAE’s aid offer on Kerala flood

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেরলের জন্য কেন্দ্রের সাহায্য ৬০০ কোটি, অথচ বিদেশ থেকে সাহায্য আসছে ৭০০ কোটি। সংযুক্ত আরব আমিরশাহীর তরফে বিরাট আর্থিক প্যাকেজ ঘোষণার পর থেকেই অস্বস্তিতে কেন্দ্রের মোদি সরকার। এর মধ্যেই এল নতুন খবর। শোনা যাচ্ছে, আমিরশাহীর দেওয়া ৭০০ কোটির সাহায্য নাও নিতে পারে কেন্দ্র। শুধু সংযুক্ত আরব আমিরশাহী নয়, কোনও বিদেশ সরকারের কাছে থেকে এখনই সাহায্য নেওয়ার পক্ষে নয় কেন্দ্র সরকার।

[বন্যা দুর্গতদের জন্য পিঠ পেতে যুবক, ভাইরাল কেরলের ভিডিও]

সুত্রের খবর, কেন্দ্রের তরফ থেকে কেরল সরকারকে জানিয়ে দিওয়া হয়েছে, বিদেশ থেকে কেউ ব্যক্তিগত ভাবে সাহায্য করতে চাইলে তা গ্রহণ করা হবে। কোনও প্রবাসী ভারতীয় যদি মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে দান করতে চান, তাহলে তা করমুক্ত হিসেবে গ্রাহ্য হবে। এমনকি কোনও স্বীকৃত স্বেচ্ছাসেবী সংস্থা যদি মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সাহায্য করতে চান তাহলেও কর ছাড় দেওয়া হবে। কিন্তু কোনও স্বীকৃতিহীন সংস্থা দান করতে চাইলে সেই সংস্থাকে কর দেওয়া হবে। তবে, সবরকমের সাহায্য গ্রহণ করা হবে। কিন্তু বিদেশের কোনও সরকার যদি সাহায্য করতে চাই তাহলে তা আপাতত বিনয়ের সঙ্গে প্রত্যাখ্যান করারই সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সংযুক্ত আরব আমিরশাহী ছাড়াও কেরলের বন্যাত্রাণে সাহায্যের কথা ঘোষণা করেছিল মলদ্বীপ, আফগানিস্তানের মতো দেশ। কিন্তু কেন্দ্রের এই অবস্থানের জন্য আপাতত কারও সাহায্যই গ্রহণ করা হচ্ছে না, বলেই সূত্রের খবর।

[বন্যা দুর্গতদের দিকে বিস্কুট ছুড়ে বিতর্কে মুখ্যমন্ত্রীর ভাই, ভাইরাল ভিডিও]

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন গতকাল সরকারিভাবে জানিয়েছেন সংযুক্ত আরব আমিরশাহীর অর্থসাহায্যের কথা। সরকারের এক শীর্ষ আধিকারিকও জানিয়েছেন ইউএই সাহায্য করতে চাইছে কিন্তু কেন্দ্রের তরফে এখনও কোনও সবুজ সংকেত মেলেনি। যদিও, ঠিক কী কারণে এই টাকা নেওয়া হচ্ছে না তা স্পষ্ট করেননি ওই আধিকারিক।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে