BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সীমান্ত সমস্যার সমাধানের ইঙ্গিত! উচ্চপর্যায়ের বৈঠকে বসছে ভারত ও নেপাল

Published by: Soumya Mukherjee |    Posted: August 17, 2020 2:01 pm|    Updated: August 17, 2020 2:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ ৯ মাস পর আজ ফের উচ্চপর্যায়ের বৈঠকে বসছে ভারত ও নেপালের প্রশাসনিক আধিকারিকরা। এর ফলে সম্পর্কের বরফ গলে দু’দেশের মধ্যে তৈরি হওয়া সীমান্ত বিতর্ক মিটতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতীয় বিদেশমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, সোমবার নেপালে (Nepal) নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিনয় মোহন খাটরা (Vinay Mohan Kwatra) ও অন্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন নেপালের প্রশাসনিক আধিকারিকরা। তাঁদের নেতৃত্ব দেবেন নেপালের বিদেশসচিব শঙ্কর দাস বৈরাগী (Shanker Das Bairagi)। এই বৈঠকে মূলত নেপালের বিভিন্ন প্রান্তে উন্নয়নমূলক প্রকল্পের বিষয়ে ভারত (India) যে মূলধন বিনিয়োগ করছে তা নিয়েই আলোচনা হবে বলে জানা গিয়েছে। যদিও তার ফাঁকেই দু’দেশের আধিকারিকরা বর্তমানে তৈরি হওয়া টানাপোড়েন কাটিয়ে কীভাবে কাঠমাণ্ডু ও নয়াদিল্লির সম্পর্ক আরও দৃঢ় করা যায় তা নিয়ে সময় ব্যয় করবেন বলেই অসমর্থিত সূত্রে খবর।

[আরও পড়ুন: গণধর্ষণের পর শরীরে সিগারেটের ছেঁকা! যোগীর গড় গোরক্ষপুরেই পাশবিক নির্যাতন কিশোরীকে ]

এর আগে গত বছরের জুলাই মাসে নেপালের উন্নয়নমূলক প্রকল্পে ভারতের মূলধন বিনিয়োগ নিয়ে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছিল। তারপর মানচিত্র নিয়ে বিতর্ক শুরু হওয়ার জেরে সেই প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। চিনের উসকানিতে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির ভারত বিরোধিতার কারণেই এই পরিস্থিতি তৈরি হয়েছিল বলে দাবি ভারতীয় কূটনৈতিকদের। তবে পুষ্পকুমার দহল বা প্রচণ্ড-সহ নেপাল কমিউনিস্ট পার্টির বেশিরভাগ শীর্ষ নেতার উদ্যোগে পিছু হটতে বাধ্য হন ওলি। তার ফলশ্রুতিতেই এই বৈঠক হচ্ছে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: দেশে করোনায় মৃত্যুর গণ্ডি ৫০ হাজার ছাড়াল, দৈনিক আক্রান্ত ও কোভিডজয়ীর সংখ্যা প্রায় সমান] 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement