BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জলে ও স্থলে ‘ড্রাগন’ বধে আসছে K-4

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 9, 2017 4:23 pm|    Updated: January 9, 2017 4:25 pm

India on the verge of completing Nuclear Triad with K-4 missile

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনকে চিন্তায় ফেলে পরমাণু বলয় পূর্ণ করতে চলেছে ভারত। জলে, স্থলে ও আকাশে ‘ড্রাগন’-কে ঘিরে ফেলতে এবার ভারতীয় সেনার হাতে আসছে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম K-4 মিসাইল। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, চলতি মাসের শেষের দিকে সাবমেরিন থেকে ৩৫০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই মিসাইলটির পরীক্ষামূলক উৎক্ষেপন করতে চলেছে ডিফেন্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেসন (ডিআরডিও)।

(এবার ২ হাজার টাকার স্মার্টফোন আনছে কেন্দ্র)

বঙ্গোপসাগরে থেকে এই মিসাইলটির পরীক্ষামূলক উৎক্ষেপন হবে বলে জানা গিয়েছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি পরমাণু সাবমেরিন ‘অরিহন্থ’ অথবা জলের গভীরে অত্যন্ত গোপনে তৈরি একটি অস্থায়ী লঞ্চপ্যাড থেকে K-4 মিসাইলটি ছুড়া হতে পারে বলে সূত্রের খবর। শব্দের থেকেও দ্রুতগতিসম্পন্ন এই মিসাইলটি তার সামনে আসা যে কোনও বাধাকে নিমেষে ধ্বংস করে নিশানায় নিখুঁত আঘাত হানতে পারদর্শী।জলের তলায় লুকিয়ে থাকা নৌসেনার সাবমেরিন থেকে এই মিসাইলটির আওতায় পড়বে বেজিং-সহ চিনের একাধিক শহর। ভূমি থেকে ৪০০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম অগ্নি-৪ ও ৫০০০ কিলোমিটার পাল্লার অগ্নি-৫ এর পর এই K-4  এখন চিন ও পাকিস্তানের আতঙ্কের নয়া কারণ।

(চিনকে ‘শিক্ষা’ দিতে ভিয়েতনামকে ‘আকাশ’ মিসাইল দিচ্ছেন মোদি)

কেন্দ্রীয় সেনাবাহিনী সূত্রে খবর, ১২ মিটার দীর্ঘ K-4 মিসাইলটি ২০০০ কেজি পর্যন্ত পরমাণু বোমা বহনে সক্ষম। এটি ৩৫০০ কিলোমিটার পর্যন্ত যে কোনও লক্ষবস্তুতে নিখুঁত আঘাত হানতে পারে। অত্যন্ত গোপনে তৈরি এই ক্ষেপণাস্ত্রটির প্রথম পরীক্ষামূলক উৎক্ষেপণ ২০১৪-র মার্চ মাসে। এই মিসাইলটি ভারতীয় সেনাবাহিনীর হাতে চলে এলে ভারত জল, স্থল ও আকাশ থেকে পরমাণু হামলায় সক্ষম ছ’টি দেশের মধ্যে নিজের জায়গা করে নেবে। আমেরিকা, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও চিনের সঙ্গে এক সারিতে পৌঁছে যাবে ভারতীয় সেনা। ভারত মহাসাগরে ক্রমশ বাড়তে থাকা লালফৌজের গতিবিধির উপর লাগাম টানতে এবার ঢেলে সাজানো হচ্ছে নৌসেনাকে। একইসঙ্গে চিন ও পাকিস্তানের সাথে যুদ্ধের জন্যও তৈরি সেনা হচ্ছে বলে জানিয়েছেন এক সেনা কর্তা।

(‘ব্রহ্মস’-এর পর ‘বরুণাস্ত্র’, ভিয়েতনামের অস্ত্রভাণ্ডার বাড়াচ্ছে ভারত)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে