BREAKING NEWS

২৯ চৈত্র  ১৪২৭  সোমবার ১২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মন খারাপ দেশের! ‘খুশির তালিকা’য় ১৩৯তম স্থানে ভারত

Published by: Paramita Paul |    Posted: March 20, 2021 8:01 pm|    Updated: March 20, 2021 8:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বড্ড মন খারাপ! খুশির নিরিখে বিশ্বে ১৩৯তম স্থানে রয়েছে ভারত (India)। গত বছরের তুলনায় এক ধাপ উন্নতি করেছে দেশ। রাষ্ট্রসংঘের রিপোর্ট বলছে, ভারতের চেয়ে অনেক বেশি খুশি পাকিস্তান, বাংলাদেশ, চিনের মানুষজন।

শনিবার ছিল বিশ্ব সুখ দিবস। এ দিন রাষ্ট্রসংঘের তরফে সুখী দেশগুলির নাম প্রকাশ করা হয়। সেই তালিকায় অনুযায়ী, বিশ্বের সবচেয়ে সুখী দিবস (World Happiness Report) ফিনল্যান্ড। ২০১৯ সালেও প্রথম স্থানে ছিল এই দেশটি। এই তালিকার প্রথম ১০টির মধ্যে ন’টি দেশই ইউরোপের। তালিকার প্রথম দশের মধ্যে থাকা বাকি দেশগুলি হল ডেনমার্ক, সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নেদারল্যান্ড, নরওয়ে, সুইডেন, লুক্সেমবার্গ, নিউজিল্যান্ড ও অস্ট্রিয়া।

[আরও পড়ুন: একা পেয়ে ধর্ষণের চেষ্টা, দুষ্কৃতীর পুরুষাঙ্গ কেটে নিলেন গৃহবধূ]

এদিকে সুখের বিচারে ভারতের থেকে অনেক এগিয়ে তার প্রতিবেশীরা। সুখী দেশের নিরিখে পাকিস্তান ১০৫তম, বাংলাদেশ ১০১তম, চিন ৮৪তম স্থানে রয়েছে। আমেরিকা রয়েছে ১৯তম স্থানে। উল্লেখ্য, ২০১৯ সালের সমীক্ষার নিরিখে ভারত ছিল ১৪০তম স্থানে। এবার একধাপ উঠে ১৩৯তম স্থানে রয়েছে দেশ। কীসের নিরিখে এই তালিকা তৈরি করা হয়?

জিডিপি, সামাজিক সমর্থন, ব্যক্তিগত স্বাধীনতা ও দুর্নীতির হারের নিরিখে ১৫৬টি দেশের মধ্যে সমীক্ষা চালান গবেষকরা। তার পর নির্বাচিত হয় সুখীতম দেশ। গবেষকরা জানিয়েছেন, যে দেশের মানুষজন কখনও একাকী অনুভব করেন না, সকলের সঙ্গে আনন্দভাগ করে নেন, একে অপরকে বিশ্বাস করেন, সেই দেশই সুখীতম দেশ হিসেব নির্বাচিত হয়। এছাড়া রয়েছে সামাজিক বৈষম্য হ্রাসের চেষ্টাও। বছরের শুরু থেকেই
এবছরের শুরু থেকেই দেশজুড়ে চলছে নানা সমস্যা। হিংসা, দারিদ্র্যের ছাপও স্পষ্ট। ফলে তালিকার অনেকটাই নিচে রয়েছে ভারতের নাম। ভারতেরও নিচে রয়েছে জিম্বাওয়ে, দক্ষিণ সুদান ও আফগানিস্তানের নাম। যা বিশ্বের সবচেয়ে দুঃখীতম দেশ হিসেবে চিহ্ণিত হয়েছে।

[আরও পড়ুন: আরএসএসের শীর্ষনেতৃত্বে বড়সড় রদবদল, সরলেন ‘সেকেন্ড ইন কমান্ড’ ভাইয়াজি যোশী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement