BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘নির্ভয়’ ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ ভারতের, আতঙ্কিত চিন-পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 8, 2017 4:29 am|    Updated: September 25, 2019 5:23 pm

India test fires radar evading 'Nirbhay' missile

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে প্রতিরক্ষা ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে গেল ভারত। এবার সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম দূরপাল্লার সাব-সনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘নির্ভয়’-এর সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করল ভারত।

[নির্মলার কৌশলেই বাজিমাত, সীমান্ত সমস্যা নিয়ে সুর নরম চিনের]

মঙ্গলবার, ওড়িশা উপকূলবর্তী চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জের (আইটিআর) তিন নম্বর লঞ্চ কমপ্লেক্স থেকে এই পরীক্ষা চালানো হয়। এনিয়ে ‘নির্ভয়’-এর পাঁচবার পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হল। এর আগে, ২০১৩ সাল থেকে চারবার পরীক্ষার মধ্যে একবারই তা সফল হয়েছিল। এদিন উৎক্ষেপণ সফল হয়েছে বলে জানায় প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। পরীক্ষার প্রতিটি ধাপ সাফল্যের সঙ্গেই পার করেছে‘নির্ভয়’। ওই মিসাইলের সফল পরীক্ষার পর ডিআরডিও-কে অভিনন্দন জানান প্রতিরক্ষামন্ত্রী  নির্মলা সীতারমণ।

জানা গিয়েছে, প্রায় ১ হাজার কিলোমিটার পর্যন্ত নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম নির্ভয়। এই মিসাইলটি প্রায় ৩০০ কেজি বিস্ফোরক নিয়ে যেতে সক্ষম। এর ওজন প্রায় ১৫০০ কেজি। ক্ষেপণাস্ত্রটির গতি ০.৭ ম্যাক (শব্দের গতি)। উল্লেখ্য, শত্রুপক্ষের ‘মিসাইল ডিফেন্স সিস্টেম’কে অনায়াসে এড়িয়ে যেতে পারে নির্ভয়। ভূমি থেকে মাত্র ১০০ মিটার উচ্চতায় উড়তে সক্ষম এই মিসাইল। ফলে শত্রুর রাডারে তা ধরা পড়ে না।

দিল্লির মসনদে বসেই সেনার আধুনিকীকরণের কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমদানির ওপর নির্ভরশীলতা কমিয়ে দেশীয় প্রযুক্তিতে অত্যাধুনিক অস্ত্র নির্মাণের জন্য ডিআরডিও-সহ বিভিন্ন সংস্থাকে নির্দেশ দিয়েছেন তিনি। উল্লেখ্য, চিন ও পাকিস্তানের আগ্রাসী মনোভাব আঁচ করতে পেরেই তৈরি হচ্ছে ভারত। ওই দুই দেশের সঙ্গে একই সময়ে লড়াই চালানোর জন্য সেনাকে তৈরি থাকার নির্দেশ দিয়েছিলেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। তাই ‘নির্ভয়’ মিসাইলের সফল পরীক্ষণে আরও শক্তি বাড়ল সেনার।

শুধু ‘নির্ভয়’ নয়, ভারতের হাতে মজুত রয়েছে অগ্নি, আকাশ পৃথ্বী ও নাগের মতো একাধিক মারাত্মক ক্ষেপণাস্ত্র। চলতি বছরই সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মিত পৃথ্বী-২ ব্যালিস্টিক মিসাইলের সফল উৎক্ষেপণ করেছে ভারত। ২০০৩ থেকে এই মিসাইল নিয়মিত ব্যবহার করে আসছে সশস্ত্র ভারতীয় সেনা। ৫০০ থেকে ১০০০ কিলোগ্রামের সামরিক সরঞ্জাম, বোমা বহনে সক্ষম পৃথ্বী-২ মিসাইল। সব মিলিয়ে ভারতের সামরিক শক্তিতে উদ্বিগ্ন চিন ও পাকিস্তান।

[এবার প্রতিরক্ষামন্ত্রীর অরুণাচল সফর নিয়েও আপত্তি চিনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে