BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

আফগানিস্তানের পুনর্গঠনে ৬০০ কোটি টাকা বিনিয়োগ করছে ভারত, জানালেন জয়শংকর

Published by: Soumya Mukherjee |    Posted: November 24, 2020 6:08 pm|    Updated: November 24, 2020 6:08 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের পুনর্গঠনের জন্য প্রথম থেকেই বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে ভারত। এবার জানা গেলে সেখানকার পরিকাঠামো নতুন করে গড়ে আফগানিস্তানের নাগরিকদের জীবনের মান উন্নয়নের জন্য প্রায় ৬০০ কোটি টাকা বিনিয়োগ করছে ভারত।

মঙ্গলবার এই প্রসঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar) জানান, আফগানিস্তানের পুনর্গঠনের জন্য নতুন করে বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে ভারতের তরফে। কাবুলে জল সরবরাহের জন্য একটি বাঁধ তৈরি করা-সহ ১৫০ জনহিতকর প্রকল্প গড়ে তোলা হচ্ছে। যার জন্য আনুমানিক ৬০০ কোটি টাকা খরচ হবে। আজ আফগানিস্তানের ৩৪টি প্রদেশের এমন কোনও জায়গা নেই যেখানকার মানুষ ভারতের তৈরি করা ৪০০-এর বেশি প্রকল্পের কোনও সুবিধা পাননি।

[আরও পড়ুন: ‘ব্যক্তিগত সম্পর্কে হস্তক্ষেপ নয়’, লাভ জেহাদ মামলায় ঐতিহাসিক রায় এলাহাবাদ হাই কোর্টের ]

কাতারের দোহায় আফগানিস্তান (Afghanistan) -এর সরকার যখন শান্তি আলোচনা চালাচ্ছে তখন কাবুল-সহ বিভিন্ন জায়গায় হামলা চালাচ্ছে তালিবান জঙ্গিরা। মঙ্গলবার আয়োজিত আন্তর্জাতিক ভারচুয়াল কনফারেন্সের অংশ নিয়ে সেই বিষয়টির উল্লেখ করেন ভারতের বিদেশমন্ত্রী। তিনি বলেন, ‘আফগানিস্তানে যেভাবে ফের হিংসার ঘটনা বৃদ্ধি পাচ্ছে তা খুবই উদ্বেগজনক। আমরা প্রতি মুহূর্তে সেখানে শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনার জন্য চেষ্টা করেছি। অবিলম্বে সংঘর্ষবিরতি জারি হয়ে সেখানে শান্তি ফিরে আসুক। পাশাপাশি আমরা এটা চাই যে সেই শান্তি প্রক্রিয়া যেন আফগানদের নেতৃত্বে ঘটে এবং তাঁদেরই নিয়ন্ত্রণে থাকে। নতুন আফগানিস্তানে যেন গত দু দশকের ভয়াবহ স্মৃতি ফিরে না আসে। সংখ্যালঘু সম্প্রদায় ও নারীদের স্বার্থ যেন দেখা হয়।’

প্রসঙ্গত উল্লেখ্য, আফগানিস্তানের পুনর্গঠনের জন্য অর্থ বিনিয়োগ করার পাশাপাশি সেদেশের জনগণের জন্যও সবসময় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। বিভিন্ন স্কলারশিপ প্রকল্পের আওতায় ভারতে ৬৫ হাজারেরও বেশি আফগান পড়ুয়া তাঁদের পড়াশোনা চালিয়েছেন। বর্তমানে ভারতে রয়েছেন আরও ১৫ হাজার পড়ুয়া। তিন হাজার আফগান যুবতীকেও উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘সমাজকল্যাণের নামে গান্ধীদের উন্নয়ন করেছে কংগ্রেস’, বিতর্কিত মন্তব্য মধ্যপ্রদেশের মন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement