BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ট্রাম্পের হুঁশিয়ারি উড়িয়ে রাষ্ট্রসংঘে আমেরিকার বিরুদ্ধে ভোট ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 22, 2017 9:07 am|    Updated: December 22, 2017 9:07 am

India voted against US at UN on Jerusalem row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুঁশিয়ারি উড়িয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল ভারত। রাষ্ট্রসংঘে ১২৭টি দেশের পাশে দাঁড়িয়ে জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী বলে ঘোষণা করা যাবে না বলল ভারত। বৃহস্পতিবার রাষ্ট্রসংঘের সাধারণ সম্মেলনে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে একটি প্রস্তাব গৃহীত হয়। ওই প্রস্তাবের বিরুদ্ধে মূলত মুসলিম প্রধান দেশগুলি একত্রিত হয়েছে। ইজরায়েলের রাজধানী হিসাবে জেরুজালেমকে স্বীকৃতি দিচ্ছে মাত্র ৯টি দেশ। ৩৫টি দেশ এই ভোটাভুটি থেকে বিরত থেকেছে।

[জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণা ট্রাম্পের, পালটা হুঁশিয়ারি সৌদির]

ট্রাম্প কয়েকদিন আগেই হুঁশিয়ারি দেন, জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী হিসাবে স্বীকার না করলে বিরোধীদের কপালে দুঃখ রয়েছে। ভারত সরাসরি মার্কিন বিরোধী কথা না বললেও নিজের অবস্থান স্পষ্ট করেছে এদিন। জানিয়েছে, প্যালেস্টাইন প্রসঙ্গে নয়াদিল্লির অবস্থান অন্য কোনও দেশের চাপে প্রভাবিত হবে না। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ স্পষ্ট জানিয়েছেন, ইজরায়েল ও প্যালেস্টাইনের মধ্যে সম্পর্ক তারা নিজেরাই মিটিয়ে নিক। তৃতীয় কোনও রাষ্ট্রের সেই দ্বন্দ্বে প্রবেশ করারই দরকার নেই। ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয় তুরস্ক, ইয়েমেনের মতো দেশ। তাদের দাবি, ট্রাম্পের এই সিদ্ধান্ত মুসলিম বিরোধী। এই অভিযোগ অবশ্য প্রথম থেকেই তুলেছে সৌদি।

হিংসা ও অশান্তির আগুনে পুড়তে থাকা পশ্চিম এশিয়ায় নয়া বিপদ হয়ে দেখা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্ত। বর্তমান রাজধানী তেল আভিভ থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরানোর কাজ শীঘ্রই শুরু হবে বলেও জানিয়েছেন তিনি। তাঁর এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে মার্কিন বন্ধু সৌদি আরবের রাজার চরম হুঁশিয়ারি, এই বিপজ্জনক পদক্ষেপের জন্য ফল ভুগতে হবে আমেরিকাকে। যদিও খ্রিস্টান ধর্মগুরু পোপ ফ্রান্সিস দাবি করেছেন, হিংসা ও সংঘর্ষ এড়াতে জেরুজালেমে স্থিতাবস্থা বজায় থাকুক। ট্রাম্প প্রশাসনের এক উচ্চপদস্থ অফিসার জানিয়েছেন, জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নিয়ে যাওয়া নিয়ে খুব শীঘ্রই বিবৃতি দিতে চলেছেন ট্রাম্প। ট্রাম্প মনে করেন, জেরুজালেম ঐতিহাসিকভাবে ইহুদিদেরই। এই শহরে শুধুমাত্র ইহুদিদেরই অধিকার আছে। কয়েকজন মার্কিন বিশেষজ্ঞের আশঙ্কা, ট্রাম্পের জেরুজালেম নীতিতে বড় আকারের সংঘর্ষের সূত্রপাত হতে পারে পশ্চিম এশিয়ায়। মার্কিন বন্ধু সৌদি আরবের রাজপরিবার ট্রাম্পের এই সিদ্ধান্তকে বিশ্বের সব মুসলমানের প্রতি বিরাট অপমান বলে বর্ণনা করেছে।

[মুক্তি পেয়েই আমেরিকা ও ইজরায়েলকে চূড়ান্ত হুঁশিয়ারি হাফিজের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে