BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সুখোই যুদ্ধবিমানে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র সংযুক্তিকরণ শুরু বায়ুসেনার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 17, 2017 10:30 am|    Updated: September 18, 2019 6:13 pm

Indian Air Force begins to integrate Brahmos on 40 Sukhoi fighter jets

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইতিহাসের মুখোমুখি ভারতীয় বায়ুসেনা। ৪০টি সুখোই যুদ্ধবিমানের সঙ্গে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলকে যুক্ত করার প্রক্রিয়া শুরু করল সেনা। চিন ও পাকিস্তানের কাছ থেকে লাগাতার হামলার হুমকি পাওয়ার মধ্যে ভারতীয় বায়ুসেনার জন্য অবিলম্বে এই প্রক্রিয়া শুরু করা জরুরি হয়ে পড়েছিল। কেন্দ্রের লক্ষ্যই হল, একইসঙ্গে দু’মুখো যুদ্ধ শুরু হলে ভারত যেন পালটা মাত দিতে পারে শত্রুদের।

[ব্রহ্মস সুপারসনিক ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ, সমরসজ্জায় প্রথম সারিতে ভারত]

air force

ব্রহ্মস বিশ্বের দ্রুততম সুপারসনিক ক্রুজ মিসাইল। গত ২২ নভেম্বর সুখোই ৩০ কমব্যাট জেট থেকে এই ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ চূড়ান্ত সাফল্যের মুখ দেখে। আর তারপর থেকেই ৪০টি সুখোইতে এই মারাত্মক ক্ষেপণাস্ত্র জোড়ার কাজ শুরু হয়ে গিয়েছে। এই প্রকল্পের জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। ২০২০-র মধ্যে এই কাজ সম্পূর্ণ হয়ে যাবে। দেশীয় সংস্থা হিন্দুস্তান এরোনটিক্স এই সংযুক্তিকরণের দায়িত্বে রয়েছে। একবার এই কাজ শেষ হলে, চিন ও পাকিস্তান যদি দেশের দুই প্রান্তে একসঙ্গে হামলা করে, তাও নয়াদিল্লি সেই হামলাকে প্রতিহত করতে সক্ষম হবে।

[সুখোই থেকে আছড়ে পড়বে বিধ্বংসী ‘ব্রহ্মস’, বেকায়দায় চিন-পাকিস্তান]

প্রায় ২.৫ টনের এক একটি ব্রহ্মস মিসাইল শব্দের চেয়ে প্রায় তিনগুণ দ্রুতবেগে ছুটে গিয়ে টার্গেটকে গুঁড়িয়ে দিতে পারে। এর রেঞ্জ ২৯০ কিলোমিটার। দ্রুতই সেই পাল্লাও বাড়ানো হবে বলে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর। ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে নির্মিত এই ব্রহ্মসের পাল্লা বাড়িয়ে করা হবে ৪০০ কিলোমিটার। মিসাইল টেকনোলজি কন্ট্রোল রেজিমের সদস্য হওয়ায় ভারতের কপালে এই শিকে ছিঁড়েছে। মিসাইলের মধ্যে ব্রহ্মসই সবচেয়ে ভারী। একবার এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে গেলে ভারতীয় বায়ুসেনার সদস্যরা যুদ্ধবিমানের ককপিটে বসে বহুদূরেও শত্রুঘাঁটি ধুলোয় মিশিয়ে দিতে পারবে। ভূমি বা সমুদ্রে সমান দক্ষতায় কাজ করতে পারে ব্রহ্মস।

দেখুন ভিডিও:

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে