BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

২০১৭-তে ১৩৮ পাক জওয়ানকে খতম করেছে ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 11, 2018 3:47 am|    Updated: January 11, 2018 3:48 am

An Images
 সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা বরাবর ভারতীয় সেনার গুলিতে ১৩৮ জন পাক সেনা প্রাণ হারিয়েছে। আহত হয়েছে ১৫৫ জন পাক রেঞ্জার্স। এই হিসাব শুধুমাত্র ২০১৭ সালের। অন্যদিকে, পাক সেনার গুলিতে ওই সময় ২৮ জন ভারতীয় সেনা প্রাণ হারান বলে এক বিবৃতিতে জানিয়েছেন ভারতীয় সেনার একটি সূত্র। ওই বিবৃতিতে আরও জানা গিয়েছে, সাধারণত দু’দেশের সংঘর্ষে পাক সেনার কোনও ক্ষয়ক্ষতি হলেও তা কখনওই জানায় না পাকিস্তান। কিন্তু শেষ এক বছরে ভারতের নিরাপত্তা-নীতি খুব সর্ন্তপণে ঠিক করা হচ্ছে। এবং পাকিস্তান গোলাবর্ষণ করলে ভারতও তার পাল্টা জবাব দিচ্ছে। যা আগে অত হত না।

[চপ্পলে মোবাইল ক্যামেরা, ছাত্রীদের অন্তর্বাসের ছবি তুলে ধৃত যুবক]

jawan

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ২০১৭ সালে পাকিস্তানের গুলিতে ৭০ জন ভারতীয় জওয়ান আহত হয়েছেন। ভারতীয় সেনার তরফে আমন আনন্দ জানিয়েছেন, দেশের সরকারি হিসাব বলছে, গত বছর ৮৬০ বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। কিন্তু পাকিস্তানের হিসাবে এই সংখ্যাটা মাত্র ২২১ বার। তিনি জানান, “এটা তো শুধুই সংঘর্ষ বিরতির হিসাব। এই হিসাবেই যদি গণ্ডগোল থাকে, তাহলে কী করে কত জন সেনা প্রাণ হারিয়েছেন তার হিসাবে স্বচ্ছতা থাকবে?” ভারতীয় সেনা এই প্রসঙ্গে কারগিল সংঘর্ষের কথাও বলেছে। সেই সময়ও পাকিস্তান ক্ষয়ক্ষতির ঠিক হিসাব দিতে পারেনি।

[লাগবে না আধার, নয়া নিয়ম চালু করল UIDAI]

army uncut

এই প্রসঙ্গ ধরেই ভারতীয় সেনার এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত ডিসেম্বরে পুঞ্চ জেলার দিগওয়ার এবং খাড়ি কারমারা সেক্টরে পাকিস্তান বেপরোয়া গোলাগুলি চালাতে শুরু করে। তাতে তিন পাক সেনাই প্রাণ হারান। পাকিস্তানের সেনার তরফে একটি টুইটে সে কথা জানানো হলেও তা পরে ডিলিট করে দেয় তারা। ইন্টেলিজেন্স ব্যুরোর একটি সূত্রকে উদ্ধৃত করে জানানো হয়েছে, ভারতীয় জওয়ানরা গত এক বছরে ২৭ জন পাক স্নাইপারকে খতম করেছে যাদের গুলিতে সবচেয়ে বেশি সংখ্যক জওয়ান মারা গিয়েছেন। ‘হট পারস্যুট’ পলিসর অধীনে ভারত সরকার এবছর একাধিকবার পাক মাটিতে ঢুকে জঙ্গি নিধন করে এসেছে। মে মাসে পাক সেনা দুই ভারতীয়র মুণ্ডচ্ছেদ করে নিয়ে গেলে বদলা নিতে পাক মাটিতে ঢুকে জঙ্গি ও পাক সেনাদের খতম করে ভারত।

[খুচরো নিয়ে সমস্যা, কয়েন তৈরি বন্ধ করল ট্যাঁকশালগুলি]

army kol

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement