১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সীমান্তে পাক IED নিষ্ক্রিয় করছে সেনা, ফের সার্জিক্যাল স্ট্রাইকের প্রস্তুতি?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 5, 2018 8:14 am|    Updated: January 5, 2018 8:14 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় সেনাকে বিভ্রান্ত করতে এলওসি বরাবর ‘লাইভ’ বোম ও আইডি পুঁতে রেখেছে পাকিস্তান মদতপুষ্ট জঙ্গিরা। এবার তা নিষ্ক্রিয় করার কাজে নামল সেনা। শুক্রবার সকাল থেকেই চলছে অপারেশন। ইতিমধ্যেই অসংখ্য বোম নিষ্ক্রিয় করা হয়েছে।

সন্ত্রাস দমনে ব্যর্থ, পাকিস্তানকে আর এক পয়সাও দিতে নারাজ ট্রাম্প ]

বৃহস্পতিবারই তিনটে পাকিস্তানি সেনা ছাউনি উড়িয়ে দিয়েছে ভারতীয় সেনা। প্রায় ১৫ পাক রেঞ্জার্সের মৃত্যুর সম্ভাবনা এই আক্রমণে। তার আগেই হামলা চালিয়েছিল পাক জঙ্গিরা। মৃত্যু হয় বাঙালি জওয়ান রাধাপদ হাজরার। বদলা নিয়ে তারপরই পাকিস্তানকে উচিত শিক্ষা দেয় ভারত। এর আগে সীমান্ত পেরিয়ে তিন পাক সেনাকে খতম করে ভারত। কাশ্মীরে লাগাতার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে চলেছে পাকিস্তান। এদিকে কুলভূষণ যাদবকে নিয়েও চলছে লাগামহীন দ্বিচারিতা। ফলে পাকিস্তানকে শিক্ষা দিতে আর কোনও রেয়াত করছে না ভারতীয় সেনা। তিন সেনা ছাউনি ওড়ানোর পর এবার এলওসি বরাবর পোঁতা পাকিস্তানের বোমা নিষ্ক্রিয় করছে সেনা।

[ অরুণাচলপ্রদেশে চিনা সেনার অনুপ্রবেশ, মানতে নারাজ বেজিং ]

কেন এই বোমা পোঁতা হয়েছিল। সমর বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় সেনার উপর এ হল পাকিস্তানের গোপন আক্রমণ। এর ফলে সীমান্ত পাহারা দিতে গিয়েই পাকিস্তানের পাঁদে পা দেবেন ভারতীয় জওয়ানরা। বিস্ফোরণে মৃত্যু হতে পারে। সেদিকে মনোযোগ ঘুরে গেলেই সীমান্ত টপকে ভারতে ঢুকে পড়তে পারবে পাক মদতপুষ্ট জঙ্গিরা। অন্যদিকে সীমান্তে গোলেযোগের নামে পাক রেঞ্জার্সরা কভার ফায়ার করে জঙ্গিদের ঢুকতে সাহায্যও করতে পারবে। কিন্তু সে ছক আগেই বানচাল করে দিয়ে আইডি নিষ্ক্রিয় করার কাজে নেমেছে সেনা। ড্রোনের সাহায্যে চলছে নজরদারি। তবে কেউ কেউ মনে করছেন, এ আসলে সার্জিক্যাল স্ট্রাইকের প্রস্তুতি। সীমান্ত বিপণ্মুক্ত করেই পাক হামলার বদলা নিতে ফের পাক মুলুকে পা রাখতে পারে প্রশিক্ষিত ভারতীয় সেনা। ঠিক যেভাবে সাম্প্রতিক সময়ে সীমান্ত পেরিয়ে জঙ্গিদের লঞ্চ প্যাড গুঁড়িয়ে দিয়ে এসেছে সে কাজ আবার করতে পারে সেনা।

প্রসঙ্গত, নিরাপত্তার জন্য পাকিস্তানকে আর এক পয়সাও দেবে না বলে জানিয়ে দিয়েছে ট্রাম্প প্রশাসন। ফলে পাকিস্তানে জঙ্গি কার্যকলাপের ভাঁড়ারে টান পড়ার সম্ভাবনা আছে। সন্ত্রাস দমনে পাকিস্তান ব্যর্থ বলেও কড়া হুঁশিয়ারি দিয়েছে মার্কিন মুলুক। এই অবসরেই পাকিস্তানি জঙ্গিদের সাফ করতে অপারেশনে ভারতীয় সেনা। তারই প্রস্তুতিপর্ব চলছে বলে মনে করছেন অনেকেই।

ভারতের মানচিত্রে নেই কাশ্মীর! চিনা গ্লোব ঘিরে বিতর্ক কানাডায় ]

 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement