৪ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অতিথি দেব ভব! সংঘর্ষের আবহেই পথ হারানো ৩ চিনা নাগরিকের প্রাণ বাঁচাল ভারতীয় সেনা

Published by: Paramita Paul |    Posted: September 5, 2020 4:36 pm|    Updated: September 5, 2020 4:36 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে রণংদেহী ভাব। সমরসজ্জা বাড়াচ্ছে ভারত-চিন (China) দু’পক্ষই। একে অপরের চোখে চোখ রেখে জবাব দিচ্ছে। এমন পরিস্থিতিতে মানবিকতার নজির গড়ল ভারতীয় সেনা (Indian Army)। সিকিমে (Sikkim) পথভোলা তিন চিনা নাগরিককে উদ্ধার করল তাঁরা। বলা ভাল, মৃত্যুর মুখ থেকে তাঁদের ফিরিয়ে আনল।

শুক্রবার উত্তর সিকিমে (North Sikkim) পথ হারিয়েছিল তিন চিনা নাগরিক। তাঁদের মধ্যে একজন মহিলা ছিলেন। সাড়ে ১৭ হাজার ফুট উচ্চতায় তাঁদের ইতস্তত ঘোরাঘুরি করতে দেখে সাহায্য করতে এগিয়ে যায় ভারতীয় সেনা জওয়ানরা। তাঁদের শুধু সঠিক রাস্তা বাতলে দিয়েই চলে আসেনি সেনা জওয়ানরা। উচ্চতায় শ্বাসকষ্ট শুরু হয়ে গিয়েছিল ওই তিন পর্যটকের। সঙ্গে সঙ্গে শীতের কামড় থেকে বাঁচাতে খাবার-জল-উপযুক্ত পোশাক ও খানিকক্ষণ বিশ্রামের জায়গা করে দিয়েছিলেন জওয়ানরাই। শ্বাসকষ্টের উপসম করতে দেন অক্সিজেন সিলিন্ডারও। পরে তাঁদের বাড়ি ফেরার রাস্তাও দেখিয়ে দেন তাঁরা। এমনকী, গাড়ির যান্ত্রিক সমস্যাও ঠিক করে দেন জওয়ানরা।

[আরও পড়ুন : গ্লাভস ছাড়াই ফাইলে হাত, বিতর্কে গোয়ার করোনা আক্রান্ত মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত]

ভারতীয় সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, তিন চিনা নাগরিকের প্রাণ সংশয় হতে দেখেই ঝাঁপিয়ে পড়ে জওয়ানরা। সব ভুলে চিনা নাগরিকদের সহায়তায় এগিয়ে আসে তাঁরা। ভারতীয় জওয়ানদের ধন্যবাদ জানাতেও ভোলেননি ওই চিনা নাগরিকরা। দুদেশের উত্তেজনার মাঝেই ভারতীয় জওয়ানদের এহেন ভূমিকার প্রশংসা করেছেন সকলেই। 

[আরও পড়ুন : আগ্রহ হারাচ্ছে জাপানি সংস্থাগুলি, বাড়ছে খরচ! ৫ বছর পিছিয়ে যেতে পারে বুলেট ট্রেন প্রকল্প]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement