BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিন-পাকিস্তান সীমান্তে অত্যাধুনিক ‘বুলেটপ্রুফ’ বাঙ্কার বানাচ্ছে ভারতীয় সেনা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 16, 2017 3:08 am|    Updated: October 16, 2017 3:09 am

Indian army to construct modular bunker at Pakistan, China border

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিন ও পাকিস্তান সীমান্তে প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাচ্ছে ভারতীয় সেনা। শত্রুর গুলিতে বা বোমার আঘাতে ক্ষতি হবে না, সীমান্তে এমন অত্যাধুনিক বাঙ্কার তৈরির কাজ শুরু করতে চলেছে ভারতের সশস্ত্র বাহিনী। খোঁজ শুরু হয়েছে হালকা, সহজেই বহনযোগ্য অথচ ‘বুলেটপ্রুফ’, এমন মেটিরিয়ালের তৈরি বাঙ্কারের। সেনার এই প্রকল্প বাস্তবায়িত হলে মাটি-পাথর বা কাঠের তৈরির অস্থায়ী সেনা ছাউনি সরিয়ে তার জায়গায় বসানো হবে এই নয়া বুলেটপ্রুফ বাঙ্কার। যাতে পাকিস্তানের দিক থেকে ঝাঁকে ঝাঁকে গুলি ছুটে এলেও এই ছাউনির ভিতরে থাকা ভারতীয় সেনার কোনও ক্ষতি হবে না।

[স্বল্প দিনের নোটিসেও পূর্ণাঙ্গ যুদ্ধে প্রস্তুত বায়ুসেনা, ফের হুঁশিয়ারি ধানোয়ার]

সূত্রের খবর, ডোকলাম পরবর্তী জমানায় ভারতের সঙ্গে চিনের টানটান উত্তেজনার আবহে সীমান্তের নিরাপত্তা ব্যবস্থাকে আরও মজবুত করতে চাইছে প্রতিরক্ষা মন্ত্রক। পাকিস্তানও লাগাতার ভারতকে বড়সড় হামলার হুমকি দিয়ে চলেছে। নিয়ন্ত্রণরেখায় পাক রেঞ্জার্সের গুলিতে প্রায় প্রতিদিনই সেনা জওয়ানরা ঘায়েল হচ্ছেন। আর তাই এবার সেনাকর্মীদের পাক সেনা ও জঙ্গিদের গোলাগুলির হাত থেকে বাঁচাতে স্থানীয় ইট-মাটি পাথরের তৈরি বাঙ্কারের বদলে ভারতেই তৈরি অত্যাধুনিক মানের বুলেটপ্রুফ বাঙ্কার বা ছাউনি বানাতে চায় সেনা।

এই মুহূর্তে ভারতীয় সেনা মূলত দুই ধরনের ছাউনি ব্যবহার করে। প্রথমটি মাটি, গাছের ডাল বা পাথর দিয়ে তৈরি। এই ধরনের বাঙ্কারগুলি শত্রুর গুলি বা বোমায় সহজেই ধ্বংস হয়ে যায়। দ্বিতীয়টি হল স্টিলের তৈরি বাঙ্কার। এগুলি আবার ওজনে ভারী অধিক উচ্চতায় বয়ে নিয়ে যেতে সমস্যা হয়। লোকবল বেশি লাগে। তাই এবার সেনা দাবি  জানিয়েছে, তাঁদের দরকার এমন কোনও ধাতু যা ওজনেও হালকা আবার শত্রুপক্ষের বোমা-গুলিতেও ধ্বংস হবে না। অধিক উচ্চতায় নিয়ে যেতে বেশি লোকবলের দরকার হবে না আবার চরম প্রতিকূল আবহাওয়াতেও সহজে নষ্ট হবে না। এর পাশাপাশি আরও কার্যকরী বুলেটপ্রুফ জ্যাকেট ও হালকা গাড়িরও খোঁজ শুরু করেছে সেনা।

সম্প্রতি কোয়েম্বাটুরের অমৃত বিশ্ববিদ্যালয়ের গবেষকরা স্টিল ও প্লাইউডের সংমিশ্রণে তৈরি এরকমই এক ধরনের ছাউনি সেনার জন্য তৈরি করার আশ্বাস দিয়েছে। যেগুলি প্রয়োজনমাফিক যে কোনওদিকে ঘুরিয়ে বসিয়ে অস্থায়ী ঘরের মতো খানিকটা আড়াল তৈরি করতে পারবে। যাতে শত্রুর গুলি যে কোনওদিক থেকে এলেও তা আটকে দেওয়া যায়। তবে এই বাঙ্কার এখনও পরীক্ষামূলক স্তরে রয়েছে। সবমিলিয়ে ভারতীয় সেনা এখন হালকা, সহজেই বহনযোগ্য ও সম্পূর্ণ বুলেটপ্রুফ এমন সামগ্রীর জোরদার খোঁজ শুরু করেছে। এই ধরনের মেটিরিয়াল খুঁজে পেলে তা থেকে বুলেটপ্রুফ জ্যাকেটও তৈরি করতে চায় ভারতের সশস্ত্র বাহিনী।

[ভারতীয় জাহাজে জলদস্যুদের হামলা রুখে দিল নৌসেনার ‘মার্কোস’ বাহিনী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে