১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অর্থনীতির বিকাশের দ্রুততায় বিশ্বে সেরা ভারতই, চিন্তায় পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 10, 2017 8:52 am|    Updated: February 10, 2017 8:54 am

Indian Economy to remain fastest growing in coming 5 years

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবেশী দেশের থেকে এগিয়ে যাওয়ার সেরা উপায় অর্থনীতিতে নিজেদেরকে শক্তিশালী করে তোলা। উন্নয়নশীল দেশ হিসেবে ভারত তা আগেই অনুধাবন করেছে। সন্ত্রাসের অস্ত্রে প্রতিবেশী কিছু দেশ নাজেহাল করার চেষ্টা করলেও, তা ফলপ্রসূ হবে না এই অর্থনীতির কাছেই। ভারতের এই ভাবনা এবার স্বীকৃতি পাচ্ছে মার্কিন মুলুকে। সে দেশের চিন্তাবিদরা জানাচ্ছেন, আগামী পাঁচ বছরে দেশে দ্রুত অর্থনীতির বিকাশে ভারতই সবার সেরা হয়ে উঠবে। সেক্ষেত্রে ভারসাম্য রক্ষা করতে রীতিমতো চিন্তায় থাকতে হবে পাকিস্তানকে।

খোঁজ মিলছে না তেজ বাহাদুরের, আইনের দ্বারস্থ হচ্ছেন উদ্বিগ্ন স্ত্রী

বিগত কয়েক দশকে অর্থনীতির বিকাশে ভারত বিশ্বের প্রথমসারির দেশগুলির কাছাকাছি পৌঁছনোর চেষ্টা করছে। ভারতের এই প্রয়াস নজর কেড়েছে গোটা দুনিয়ারই। ন্যাশনাল ইন্টেলিজেন্সি কাউন্সিলের রিপোর্ট অন্তত সে প্রমাণই দিচ্ছে। ‘গ্লোবাল ট্রেন্ডস’ নামে প্রকাশিত এই রিপোর্টে ভারতকে স্বীকৃতি দিতে বিন্দুমাত্র দ্বিধা করেননি মার্কিন চিন্তাবিদরা। তাঁদের সাফ কথা, অর্থনীতির দ্রুত বিকাশের ক্ষেত্রে ভারতই সবার আগে। আগামী পাঁচ বছরেই গোটা বিশ্বের কাছে স্পষ্ট হবে ভারত অর্থনৈতিকভাবে কতটা শক্তিশালী। ভারতের এই অগ্রগতি চিন্তায় রাখবে প্রতিবেশী দেশগুলিকে। এমনটাই ভাবনা মার্কিন চিন্তাবিদদের। বিশেষত পাকিস্তানকে। কেননা ভারতের এই দ্রুত বৃদ্ধির সঙ্গে তাল মেলাতে পারবে না পাকিস্তান। সেক্ষেত্রে ভারসাম্য রক্ষা করতে পাকিস্তানকে অন্য উপায় অবলম্বন করতে হবে বলেই দাবি তাঁদের। অন্য দেশের সাহায্যের উপর অনেকটাই নির্ভর করে থাকতে হবে পাকিস্তানকে। তার উপর দেশের অভ্যন্তরের অশান্তিও বিব্রত রাখবে পাক মুলুককে।

রেশন দোকানেও এবার বাধ্যতামূলক হচ্ছে আধার কার্ড

ভারতের অর্থনৈতিক বিকাশের পাশাপাশি বিশ্বের অর্থনীতি নিয়েও মন্তব্য করা হয়েছে এই রিপোর্টে। উন্নয়নশীল দেশ হিসেবে ভারতের বৃদ্ধির হার ভাল থাকবে ও অন্যান্য উন্নত দেশগুলির আর্থিক বৃদ্ধির হার থমকে যাবে বলেই মনে করা হচ্ছে। চিনা অর্থনীতিতেও স্থিতাবস্থা জারি থাকবে বলে বিশেষজ্ঞদের ধারনা। তবে ভারতের জন্য একটি ভয়ের কারণও আছে। চিন্তাবিদদের মতে, আর্থিক বৃদ্ধিতে এগোলেও ভারতের সমস্যা হবে দেশের ভিতরের অর্থনৈতিক বৈষম্য। এছাড়া ধর্ম নিয়ে ভেদাভেদও ভারতকে খানিকটা বিব্রত রাখবে বলে মত বিশেষজ্ঞদের।

তিন তালাক মুসলিম মহিলাদের উপর নির্মমতা, মন্তব্য আরএসএস নেতার

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে