BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৭  সোমবার ২৫ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে চিন, ভারতীয় নৌসেনায় শামিল দু’টি অত্যাধুনিক মার্কিন ড্রোন

Published by: Biswadip Dey |    Posted: November 25, 2020 8:00 pm|    Updated: November 25, 2020 8:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে চিনের (China) সঙ্গে সংঘর্ষের আবহেই আরও একবার স্পষ্ট হল ভারত-মার্কিন সম্পর্কের নৈকট্য। বেজিংয়ের উপরে নজরদারি চালাতে এবার আমেরিকার (US) থেকে দু’টি প্রিডেটর ড্রোন (American Predator) লিজ নিল ভারত। এই ড্রোন দু’টি ভারতীয় নৌসেনার (Indian Navy) অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারত মহাসাগরীয় অঞ্চলে এটি নজরদারি চালাতে পারে। অথবা পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছেও একে মোতায়েন করা হতে পারে।

‘ড্রাগনের’ সঙ্গে সীমান্তে সাম্প্রতিক সংঘর্ষের আবহে এই ড্রোন দু’টি লিজ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক। শীর্ষ সরকারি সূত্র থেকে জানা গিয়েছে, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহেই ভারতে পৌঁছেছে ড্রোন দু’টি। গত ২১ নভেম্বর এগুলিকে নৌসেনার আইএনএস রাজালি ঘাঁটিতে নিয়ে আসা হয়েছে। ড্রোনের সঙ্গে আমেরিকান ক্রু-রাও এসেছেন ভারতে। তাঁরা এই ড্রোন সম্পর্কে প্রশিক্ষণ দিচ্ছেন নৌসেনাকে। তবে তাঁরা কেবল এগুলির রক্ষণাবেক্ষণ কিংবা প্রযুক্তিগত ইস্যুতেই সাহায্য করবেন। বাকি বিষয়গুলি থাকবে নৌসেনার নিয়ন্ত্রণে।

[আরও পড়ুন : ২৫ হাজার কোটি টাকার জমি কেলেঙ্কারিতে নাম জড়াল ফারুক আবদুল্লার]

জানা যাচ্ছে, এই ড্রোন দু’টিকে আকাশে উড়িয়ে পরীক্ষা করা শুরু হয়েছে। এরা একটানা ৩০ ঘণ্টারও বেশি সময় আকাশে ভেসে বেড়াতে পারে। বিশেষ করে সমুদ্রে এদের কার্যকারিতা অত্যন্ত বেশি। আপাতত এক বছরের জন্য নেওয়া হয়েছে ড্রোন দু’টি। তবে তিন ধাপে এমনই ১৮টি ড্রোন কেনার বিষয়ে ভাবনাচিন্তাও করছে ভারতীয় সেনা। 

প্রসঙ্গত, ভারতের অধীনে থাকাকালীন এই ড্রোনগুলি যে সব তথ্য সংগ্রহ করবে তা একান্তভাবেই ভারতীয় নৌসেনার কাছেই থাকবে বলে জানা গিয়েছে। এদিকে গত মে মাস থেকে পূর্ব লাদাখে চি‌নের আগ্রাসনের পর থেকে ভারত ও আমেরিকা হাতে হাত ধরে সামরিক শক্তি বৃদ্ধির কাজ করছে। আমেরিকা ভারতকে প্রয়োজনীয় বহু তথ্যও সরবরাহ করেছে।

[আরও পড়ুন : দিল্লি হিংসা আদপে ‘সন্ত্রাসবাদী কার্যকলাপ’, অতিরিক্ত চার্জশিটে দাবি পুলিশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement