BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শক্তি প্রদর্শন! চিনের নাকের ডগায় নৌ মহড়ায় মত্ত ভারত ও রাশিয়া

Published by: Soumya Mukherjee |    Posted: September 4, 2020 7:58 pm|    Updated: September 4, 2020 8:08 pm

An Images

অর্ণব আইচ: পূর্ব নির্ধারিত সূচি মেনে শুক্রবার সকাল থেকেই বঙ্গোপসাগরে নৌ মহড়া শুরু করল ভারত ও রাশিয়ার রণতরীগুলি। ২০০৩ সাল থেকে শুরু হওয়া দু’দেশের নৌ সেনার এই সামরিক মহড়া এবার ১১ বছরে পা দিল। ৪ ও ৫ সেপ্টেম্বর এই মহড়া চলার কথা। রাশিয়ার ও ভারতের তিনটি করে রণতরী, তাদের সঙ্গের হেলিকপ্টার-সহ এই মহড়ায় অংশ নিয়েছে।

INDRA-NAVY1

তবে অন্য ১০ বছরের তুলনায় এবছর পরিস্থিতিটা ছিল কিছুটা একটু অন্যরকম। সম্প্রতি চিন ও পাকিস্তান থাকার জন্য রাশিয়ায় হতে চলা ‘ক্যাভকাজ় ২০২০’ নামের সামরিক মহড়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েও শেষ মুহূর্তে পিছিয়ে আসে ভারত। ফলে প্রশ্নচিহ্ন উঠে যায় বঙ্গোপসাগরে হতে চলা নৌ মহড়া (maritime exercise) -এর ভবিষ্যৎ নিয়ে! বিশ্বের বিভিন্ন দেশই তাকিয়ে ছিল আদৌও হয় এই মহড়া হয় কিনা তা দেখার জন্য। কিন্তু, আজ সারাদিন ধরে ভারতীয় রণতরী মিসাইল ধ্বংসকারী রণবিজয় ও রাশিয়ান যুদ্ধজাহাজ অ্যাডমিরাল ভিনোগ্রাদভ যখন অতল সমুদ্রের জলে দাপিয়ে বেড়াচ্ছিল তখন চিনের মতন মাথা গরম হচ্ছিল অনেকেরই।

[আরও পড়ুন: প্রেমের জালে ফাঁসিয়ে ৮ জন নিঃসঙ্গ বৃদ্ধকে বিয়ে, গয়না ও নগদ টাকা হাতিয়ে চম্পট দিল মহিলা ]

বৃহস্পতিবারই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রীর ডাকে মস্কো সফরে গিয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার তিনি যখন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠক করছেন। বিভিন্ন সেনা আধিকারিকদের সঙ্গে শহিদ মেমোরিয়ালে গিয়ে মৃত সৈনিকদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করছেন। ঠিক তখনই বেজিংয়ের রাগ বাড়িয়ে বঙ্গোপসাগরের মালাক্কা প্রণালীতে রাশিয়ার সঙ্গে দাপাদাপি করছিল ভারতীয় যুদ্ধজাহাজগুলি। চলছিল ‘ইন্দ্র নেভি-২০ (INDRA NAVY-20)’-এর মহড়া।

[আরও পড়ুন: এবার রান্না করা খাবারকে বিদায় দিতে চলেছে রেল, হকারদের দৌরাত্ম্য বৃদ্ধির আশঙ্কা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement