৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নতুন সংঘাতের ইঙ্গিত! দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ মোতায়েন করল ভারত

Published by: Soumya Mukherjee |    Posted: August 30, 2020 9:47 pm|    Updated: August 30, 2020 9:47 pm

Indian Navy Sent Warship To South China Sea After Ladakh Clash: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন আগে ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত বলেছিলেন, আলোচনার রাস্তা বন্ধ হলে সেনার মাধ্যমে সমাধানের রাস্তা খোলা থাকবে। রবিবার যেন তারই প্রমাণ পাওয়া গেল! জানা গেল দক্ষিণ চিন সাগরে (South China Sea) যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। চিনের তরফে ইতিমধ্যে এই বিষয়ে তীব্র আপত্তি জানানো হলেও নয়াদিল্লি কোনও গুরুত্ব দেয়নি বলেই সূত্রের খবর।

সর্বভারতীয় একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হন। এরপরই ভারতীয় নৌসেনা (Indian Navy)’র তরফে তাদের একটি অত্যাধুনিক যুদ্ধজাহাজ দক্ষিণ চিন সাগরে মোতায়েন করছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। চিনের তরফে তীব্র আপত্তি জানানো হলেও কোনও গুরুত্ব দেওয়া হয়নি। বর্তমানে ওই জায়গায় থাকা মার্কিন যুদ্ধজাহাজগুলির সঙ্গে যোগাযোগ রাখছেন ভারতীয় নৌসেনার আধিকারিকরা। যার ফলে প্রবল চিন্তায় পড়েছে বেজিং।

[আরও পড়ুন: ‘ঈশ্বরের মার নয়, মানুষের প্রতারণা’, GST কম আদায় নিয়ে নির্মলাকে পালটা অমিত মিত্রের]

প্রসঙ্গত উল্লেখ্য, উল্লেখ্য, দক্ষিণ চিন সাগরের প্রায় ৯০ শতাংশ নিজেদের বলে দাবি করে চিন। এর জন্য ২০০৯ সাল থেকে সেখানে কৃত্রিম দ্বীপও তৈরি করেছে তারা। ফলে জাপান, ভিয়েতনাম, ফিলিপিন্স-সহ একাধিক দেশের সঙ্গে সংঘাতে জড়িয়েছে বেজিং। তাৎপর্যপূর্ণভাবে, এই সাগর দিয়েই প্রতিবছর ৩ ট্রিলিয়ন মার্কিন ডলারের আন্তর্জাতিক বাণিজ্য হয়। ফলে অর্থনৈতিক দিক থেকে এই রুটটি অত্যন্ত লাভজনক। এছাড়াও, এশিয়া মহাদেশে মার্কিন প্রভাব খর্ব করতে হলে সবার আগে দক্ষিণ চিন সাগরে মার্কিন নৌবহরকে কাবু করতে হবে, তা ভালই জানে চিন। এখন আমেরিকার পাশাপাশি ভারতও সেখান রণতরী মোতায়েন করায় চাপে পড়েছে শি জিনপিংয়ের সরকার।

[আরও পড়ুন: গোয়াকে মাদকের স্বর্গরাজ্যে পরিণত করেছে বিজেপি, চাঞ্চল্যকর অভিযোগ কংগ্রেসের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে