BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বৃহস্পতিবার ৯ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আগামী বছর থেকেই নৌসেনায় নিয়োগে বদল, সব বিভাগে আবেদন করতে পারবেন মহিলারা

Published by: Kishore Ghosh |    Posted: December 3, 2022 8:41 pm|    Updated: December 3, 2022 8:41 pm

Indian Navy to open all branches for women from next year Navy Chief | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী বছর থেকে নৌসেনার (Indian Navy) সমস্ত বিভাগে মহিলাদের নিয়োগ করা হবে, শনিবার একথা জানালেন নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার (Admiral R Hari Kumar)। এছাড়াও এদিন তিনি ঘোষণা করেন, অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগের প্রথম ব্যাচে ভারতীয় নৌসেনায় ৩৪১ জন মহিলা যোগ দিয়েছেন। পরবর্তী পর্যায়ে এই সংখ্যা আরও বাড়বে বলেই আশা করেন তিনি।

উল্লেখ্য, আগামীকাল নৌসেনা দিবস (Navy Day)। তার আগে শনিবার সাংবাদিক সম্মেলনে নৌসেনা প্রধান জানান, প্রথম ব্যাচে নৌসেনা মোট ৩ হাজার অগ্নিবীর নিয়োগ করেছে। পরবর্তী পর্যায়ে ভারতীয় নৌসেনায় অগ্নিবীর প্রকল্পের মাধ্যমে নিয়োগ আরও বাড়বে। এইসঙ্গে অ্যাডমিরাল আর হরি কুমার জানান, ৩ হাজার অগ্নিবীরের মধ্যে ৩৪১ জন মহিলা। তিনি বলেন, এটা আমাদের জন্য যুগান্তকারী ঘটনা। কারণ আমরা গত ১৬-১৭ বছর ধরে মহিলা অফিসার নিয়োগ করলেও এই প্রথম মহিলা নাবিকদের নিয়োগ দিলাম। এরপরেই নৌসেনা প্রধান জানান, আগামী বছর থেকে নৌসেনার সমস্ত বিভাগে মহিলাদের নিয়োগ করা হবে। অ্যাডমিরাল আর হরি কুমার বলেন, “বর্তমানে মাত্র সাত-আটটি শাখায় নিয়োগ দেওয়া হয়ে থাকে মহিলাদের। আগামী বছর অফিসার-সহ সমস্ত বিভাগ মহিলাদের জন্য খুলে দেওয়া হবে।”

[আরও পড়ুন: বিক্ষোভের জেরে বন্ধ স্বপ্নের বন্দরের কাজ, কেন্দ্রীয় বাহিনী চাইছেন আদানি]

নৌসেনার তরফে আগেই জানানো হয়েছিল, অগ্নিবীরদের মধ্যে অন্তত ১০ শতাংশ মহিলা নিয়োগ করা হবে। সেভাবেই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। সেনা সূত্রে জানা গিয়েছে, অর্ডিন্যান্স, ইলেকট্রিক্যাল নেভাল এয়ার মেকানিকস, কমিউনিকেশনস (অপারেশনস) এবং কমিউনিকেশনস (ইলেক্ট্রনিক্স ওয়ারফেয়ার)-এ মহিলাদের নিয়োগ করা হচ্ছে। নৌ গোলন্দাজ বাহিনীতেও নিয়োগ করা হচ্ছে মহিলাদের।

[আরও পড়ুন: মানুষের ইচ্ছাকে অবজ্ঞা! কলেজিয়াম বিতর্কে সুপ্রিম কোর্টকে কটাক্ষ উপরাষ্ট্রপতি ধনকড়ের]

প্রসঙ্গত, গত অক্টোবরে বায়ুসেনা (Air Force) প্রধান ভি আর চৌধুরী (V R Choudhary) জানিয়ে ছিলেন, আগামী বছর থেকে বায়ুসেনায় মহিলা ‘অগ্নিবীর’দের (Agniveer) নিয়োগ শুরু হবে। সেই সঙ্গে তিনি জোর দেন ‘আত্মনির্ভরতা’র উপরে। জানান, রণকৌশল দ্রুত বদলাচ্ছে। সেই অনুসারে নিজেদের বদলাতে হবে সেনাবাহিনীকে। পাশাপাশি ঘোষণা করেন, একটি নতুন ‘ওয়েপন সিস্টেম’ তৈরি করছে বায়ুসেনা। অর্থাৎ অস্ত্রশস্ত্রের জন্য তৈরি হবে আলাদা একটি বিভাগ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে