BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

একধাক্কায় অনেকটাই বাড়ছে রেলের ভাড়া, মাথায় হাত মধ্যবিত্তের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 6, 2017 5:48 am|    Updated: September 25, 2019 7:46 pm

Indian railways hikes fare of 48 trains

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোথাও ৭৫ টাকা, কোথাও ৪৫ টাকা আবার কোথাও ৩০ টাকা। একধাক্কায় এবার অনেকটাই বাড়তে চলেছে রেলের ভাড়া। ঋণ ও লোকসানের ভারে জর্জরিত ভারতীয় রেল একসঙ্গে ৪৮টি মেল ও এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ভাড়া বাড়িয়ে ভাঁড়ারে অতিরিক্ত ৭০ কোটি টাকা জমা করতে চাইছে রেল।

[রাজধানী, শতাব্দী দেরি করলে যাত্রীদের এসএমএস পাঠাবে রেল]

রেল সূত্রে খবর, স্লিপার ক্লাসে ৩০ টাকা, টু ও থ্রি টায়ারে ৪৫ ও ফার্স্ট ক্লাস এসি কামরার ভাড়া ৭৫ টাকা করে বাড়তে চলেছে। রেল সূত্রে জানানো হয়েছে, সম্প্রতি ১০৭২টি ট্রেনকে ‘সুপারফাস্ট’ করা হয়েছে। তাদের গতিবেগ ৫০ কিলোমিটার প্রতি ঘন্টা থেকে বাড়ানো হয়েছে অন্তত ৫ কিলোমিটার করে। পয়লা নভেম্বর রেলের নয়া টাইমটেবিল প্রকাশিত হয়েছে। সেখানেই এই তথ্যের উল্লেখ রয়েছে। তবে তার মানে এই নয়, যে ট্রেনগুলি লেট করবে না! এমনিতেই শীত আসব আসব করছে। এই পরিস্থিতিতে কুয়াশার কারণে উত্তর ভারতমুখী ট্রেন খানিকটা দেরিতেই চলে। যাত্রীদের অভিযোগ, ভাড়া বাড়ানো যখনই হচ্ছেই, তখন ট্রেন লেট করে আসাটা বন্ধ হোক। অভিযোগ, রাজধানী, শতাব্দী এমনকী দুরন্তর মতো ট্রেনও দেরি করে চলে। বাড়তি ভাড়া যখন দিতে হবে, তখন পরিষেবার দিকে নজর দিক রেল।

রেলের বিরুদ্ধে প্রায় একই অভিযোগ উঠে এসেছে ক্যাগ রিপোর্টেও। সেখানেও উল্লেখ করা হয়েছে, ভারতে প্রায় সব ট্রেনই দেরিতে চলে। তাই ‘সুপারফাস্ট লেভি’র নামে অতিরিক্ত কর বসানোর সমালোচনা করেছে ক্যাগ। ক্যাগের অভিযোগ, সুপারফাস্ট ট্রেনের নামে অতিরিক্ত কর নিলেও অন্তত ২১টি এরকম ট্রেন আদৌ সুপারফাস্ট নয়। চলতি বছরের জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাসেই অন্তত ৮৯০টি সুপারফাস্ট ট্রেন দেরিতে চলেছে। গড়ে ৭৩% ট্রেনই দেরিতে চলে বলে উল্লেখ করা হয়েছে ক্যাগের রিপোর্টে। অভিযোগ রয়েছে রেলের খাবার, যাত্রী পরিষেবা নিয়েও। ভারতীয় রেলে যাত্রীদের যে চাদর, বালিশ দেওয়া হয়, তার গুণগত মান নিয়েও অসন্তোষ প্রকাশ করেছে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (ক্যাগ)। সংসদে পেশ করা ক্যাগের এক রিপোর্টে বলা হয়েছে, রেলে যে চাদর, কম্বল ও বালিশ যাত্রীদের দেওয়া হয় সেগুলি অত্যন্ত নোংরা ও অপরিচ্ছন্ন। রেলের নিয়ম মেনে সেগুলির সাফাই হয় না। এই বিষয়ে রেলকে একটি সুনির্দিষ্ট বিধি তৈরির দাওয়াই দিয়েছে ক্যাগ।

[যাত্রী পরিষেবায় বাড়তি নজর রেলের, আসছে ৬টি নতুন ট্রেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে