BREAKING NEWS

২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

তৎকাল টিকিট কেটে বেড়াতে যাচ্ছেন, এই বিষয়টি জানা আছে তো?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 3, 2017 6:15 am|    Updated: August 3, 2017 6:17 am

Indian Railways introduce book now pay later tatkal ticket scheme

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর কটা দিন মাত্র, পুজো এল বলেই। স্বভাবতই উড়ু উড়ু বাঙালির মন। কোনওমতে ট্রেনের টিকিট কেটে বেরিয়ে পড়লেই হল। ব্যস্ত জীবন থেকে রেহাই নিয়ে পুজোর ক’টা দিন স্রেফ চুটিয়ে আনন্দ। তবে সবার আগে দৌড়তে হবে ট্রেনের টিকিট কাটতে। তারপর বাক্স-প্যাঁটরা গুছিয়ে ট্রেনে চাপতে পারলেই কেল্লাফতে। আর যদি জানালার পাশের সিট পাওয়া যায় তাহলে এক কাপ চা সহযোগে যাত্রা জমে ক্ষীর। কিন্তু টিকিট না পেলে? যা বাব্বা! মুহূর্তে স্বপ্ন ভঙ্গ! তবে হতাশ হওয়ার কিছু নেই, রয়েছে তৎকাল টিকিট। কাটলেই সমস্যার সমাধান।

কিন্তু তৎকাল টিকিট কাটার আগে অবশ্যই জেনে নিন এই তথ্য। যাত্রীদের সুবিধার জন্য এবার ভারতীয় রেল নিয়ে এসেছে একটি বিশেষ পরিষেবা। এবার থেকে যাত্রীরা আগাম নগদ না দিয়েই IRCTC-র ওয়েবসাইট থেকে তৎকাল টিকিট কিনতে পারবেন। শুধু তাই নয় একেবারে বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে সেই টিকিট। তখনই নগদ বা ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা মেটাতে পারবেন গ্রাহকরা।

জেনে নিন এই পরিষেবা কি করে পাবেন:

১) নতুন পরিষেবায় তৎকাল টিকিট কাটার জন্য প্রথমে irctc.payondelivery.co.in ওয়েবসাইটটিতে নাম নথিভুক্ত করাতে হবে। দিতে হবে আধার ও প্যান কার্ডের তথ্য।

২) তারপর IRCTC পোর্টালটির ‘pay-on-delivery’ অপশন সিলেক্ট করুন। তারপর যথারীতি গন্তব্য ও অন্যান্য তথ্য দিয়ে ফর্ম ভর্তি করুন।

[ভারতে যাত্রা শুরু প্রথম সৌরবিদ্যুৎ চালিত ট্রেনের]

৩) তৎকাল টিকিট কনফার্ম হলে প্রায় সঙ্গে সঙ্গেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে SMS বা email পৌঁছে যাবে। সেক্ষেত্রে আপনার বাড়িতে টিকিট পৌঁছে দেবে IRCTC।

৪) হাতে টিকিট পেলে তারপরই টাকা দিন। নগদ সঙ্গে নাও থাকলে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে ‘অন দ্য স্পট পেমেন্ট’ করুন। একেবারে ই-কমার্স সাইট থেকে কেনাকাটার আদলে।

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই পরিষেবা শুরু করা হয়েছে বলে জানিয়েছেন রেলের এক শীর্ষ আধিকারিক। অনেক সময় ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইন টিকিট কাটতে গিয়ে প্রযুক্তিগত সমস্যার সন্মুখীন হতে হয় যাত্রীদের । যেমন ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা বেরিয়ে গেলেও টিকিট বুকিং করা যেত না। যদিও সেই টাকা ১০ থেকে ১৫ দিনের মধ্যে ফেরত চলে আসত কিন্তু সমস্যায় পড়তেন যাত্রীরা। এবার সেই সমস্যার সুরাহা হল বলে মনে করা হচ্ছে।

[মাত্র দু’ঘণ্টায় দিল্লি থেকে যাত্রীদের চণ্ডীগড়ে পৌঁছে দেবে এই ট্রেন!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে