BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বেচ্ছায় নিয়ন্ত্রণরেখা পেরিয়েছিলেন চান্দু বাবুলাল, দোষী সাব্যস্ত সেনা আদালতে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 26, 2017 6:48 am|    Updated: October 26, 2017 6:48 am

Indian Sepoy Chandu Babulal pleaded guilty by General Court-Martial

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় জওয়ান চান্দু বাবুলাল চৌহানকে দোষী সাব্যস্ত করল সেনা আদালত। সেনা সূত্রে খবর, ভুলবশত নয়, ইচ্ছাকৃতভাবে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে পাক-অধিকৃত কাশ্মীরের ঢুকে পাক সেনার কাছে আত্মসমর্পণ করেছিলেন তিনি। চান্দু বাবুলাল চৌহানকে ২ মাসের কারাদণ্ড দিয়েছে সেনা আদালত। জরিমানা বাবদ ২ বছর পেনশনও পাবেন না তিনি। তবে এই রায়ের বিরুদ্ধে উচ্চতর আদালতে আবেদন করতে পারবেন সাজাপ্রাপ্ত এই ভারতীয় জওয়ান।

[চিনকে রুখতে ভারতকে সঙ্গে নিয়ে বিকল্প OBOR গড়বে আমেরিকা]

উরি হামলার পর, ২০১৬ সালে ২৯ সেপ্টেম্বর গভীর রাতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়ে পাক অধিকৃত কাশ্মীরের জঙ্গিঘাঁটিগুলি গুঁড়িয়ে দেয় ভারতীয় সেনা। সেই অপারেশনে অবশ্য ছিলেন না রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ান চান্দু বাবুলাল চৌহান। সেনা সূত্রে খবর, সেই রাতে কৃষ্ণা ঘাটি সেক্টর দিয়ে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরের চলে যান তিনি। এই ভারতীয় জওয়ানকে গ্রেপ্তার করে পাক সেনা। চান্দুকে ফিরিয়ে আনতে পাক সেনার সঙ্গে যোগাযোগ করে ভারতীয় সেনা। কুটনৈতিক স্তরে সক্রিয় হয় বিদেশমন্ত্রকও। দীর্ঘ টালবাহানার পর, গত জানুয়ারিতে এই জওয়ানকে ভারতের হাতে তুলে দেয় পাকিস্তান। ওয়াঘা সীমান্ত দিয়ে দেশে ফেরেন তিনি। কিন্তু, ঠিক কোন পরিস্থিতিতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছিলেন চান্দু? সার্জিক্যাল স্ট্রাইকের পর যখন সেনারা ছাউনিতে ফিরে এসেছেন, তখন হঠাৎ করে তিনি পাক-অধিকৃত কাশ্মীরে গেলেনই বা কেন? এরকম নানা প্রশ্ন উঠে।

[উরির কায়দায় ফের জঙ্গি হামলা হতে পারে, আশঙ্কা সেনাপ্রধানের]

সেনা সূত্রে খবর, দেশে ফেরার পর, চান্দুকে গোপন ডেরায় নিয়ে গিয়ে দীর্ঘক্ষণ জিজ্ঞাসাবাদ করে ভারতীয় সেনার আধিকারিকরা। অবশেষে বুধবার তাঁকে দোষী সাব্যস্ত করল সেনা আদালত। শোনা যাচ্ছে, ভুলবশত নয়, সার্জিক্যাল স্ট্রাইকের রাতে স্বেচ্ছায় নিয়্ন্ত্রণরেখা পেরিয়ে পাক অধিকৃত কাশ্মীরে গিয়েছিলেন রাষ্ট্রীয় রাইফেলস এই জওয়ান। কিন্তু, কেন তিনি একাজ করেছিলেন, তা নিয়ে অবশ্য মুখ খুলতে চায়নি ভারতীয় সেনা। জানা গিয়েছে, চান্দুকে দু’মাসের কারাদণ্ড দিয়েছে সেনা আদালত। দু’বছর পেনশনও পাবেন না তিনি।

[ভারতীয় সেনাকে সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে সাহায্যের অঙ্গীকার আমেরিকার]

প্রসঙ্গত, পাক সেনার তরফেও এক বিবৃতি দাবি করা হয়েছিল, উর্ধ্বতন সেনা আধিকারিকদের আচরণে ক্ষুদ্ধ ছিলেন এই ভারতীয় জওয়ান। তাই সেনা ছাউনি ছেড়ে পাক-অধিকৃত কাশ্মীরে চলে যান তিনি এবং পাক সেনার কাছে আত্মসমর্পণ করেন।

বাড়ল আধার লিঙ্কের মেয়াদ, কতদিন বাড়ল সময়সীমা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে