BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভিসা সমস্যায় ফের পাক নাগরিকদের পাশে বিদেশমন্ত্রী

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 7, 2017 11:30 am|    Updated: October 7, 2017 11:30 am

Indian visa for to two ailing Pakistanis, Courtesy Sushma Swaraj

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ ইস্যুতে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্কে উত্তেজনার পারদ চড়ছে। দিন কয়েক আগে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় পাকিস্তানকে একযোগে তুলোধোনা করেছেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও ভারতের প্রতিনিধি এনাম গম্ভীর। পাকিস্তানকে ‘জঙ্গিস্তান’ বলে নজিরবিহীনভাবে আক্রমণ করেছে ভারত। কিন্তু, এতকিছুর পরও ফের দু’জন পাক নাগরিকের ভিসা সমস্যায় সাহায্যের হাত বাড়িয়ে দিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। টুইটারে অনুরোধ জানানোর কয়েক ঘণ্টার মধ্যে পাক নাগরিক উজের হুমায়ুন ও নূরমা হাবিবকে ভিসা দেওয়ার আশ্বাস দিলেন তিনি।

[জিএসটি চালু হলেও এক পয়সাও কর দেননি ২২ লক্ষ ব্যবসায়ী]

পাকিস্তানের লাহোরে থাকেন হুমায়ুন। তাঁর তিন বছরের শিশুকন্যা হৃদযন্ত্রের গুরুতর অসুখে ভুগছে। মেয়েকে অস্ত্রোপচারের জন্য ভারতে আনতে চান হুমাযুন। কিন্তু, কোনওভাবেই ভিসা পাচ্ছেন না। শুক্রবার নিজের সমস্যার কথা জানিয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে টুইট করেছিলেন ওই পাক নাগরিক। একই সমস্যায় পড়েছেন পাকিস্তানের বাসিন্দা নূর হাবিবও। পাকস্থলী প্রতিস্থাপনের জন্য বাবাকে নিয়ে ভারতে আসতে চান তিনি। টুইটারে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের দ্বারস্থ হয়েছিলেন নূর। কয়েক ঘণ্টার মধ্যে পালটা টুইট করে দু’জনকেই ভিসা দেওয়ার আশ্বাস দিয়েছেন বিদেশমন্ত্রী।

 

নিজের বা আত্মীয়দের চিকিৎসার জন্য ভারতে আসতে চান পাকিস্তানের বহু নাগরিক। কিন্তু, ভিসার জন্য সমস্যায় পড়তে হয় তাঁদের। পাকিস্তান সরকার নিয়ম করেছে, সেদেশের বিদেশমন্ত্রকের উপদেষ্টা সরতাজ আজিজের চিঠি ছাড়া কোনও পাক-নাগরিকদের ভারতে আসার ভিসার দেওয়া যাবে না। অভিযোগ, অধিকাংশ ক্ষেত্রে ভিসার জন্য আবেদনকারীদের সেই চিঠি দিতে গড়িমসি করে পাক প্রশাসন। আর এক্ষেত্রে সবসময়ই টুইটারের মাধ্যমে পাক নাগরিকদের পাশে দাঁড়ান ভারতের বিদেশমন্ত্রী সুষমার স্বরাজ। গত ১৫ আগস্ট ক্যানসার আক্রান্ত এক পাক মহিলাকে চিকিৎসার জন্য ভারতের আসার ভিসার ব্যবস্থা করে দিয়েছিলেন তিনি। জুলাই মাসে এক পাক নাগরিকের ভিসার আবেদন মঞ্জুর করাই শুধু নয়, ভারতে আসার ভিসা পাওয়ার প্রক্রিয়া জটিল করে তোলার জন্য পাকিস্তানের সমালোচনাও করেছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

[হরিয়ানায় হিংসার নেপথ্যে হানিপ্রীত, ফাঁস চক্রান্তের ‘ব্লু-প্রিন্ট’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে